ঢাকা, শনিবার ২২ জুন ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন
সেবাব্রতী স্কাউট গ্রুপের আয়োজনে হোক দরিদ্রমুক্ত স্বচ্ছল পরিবার
Reporter Name

ইশরাত জান্নাতুল ইভা, নিজস্ব প্রতিবেদক: সেবাব্রতী মুক্ত স্কাউট গ্রুপ বাংলাদেশের একটি অন্যতম মুক্ত স্কাউট গ্রুপ, যা বিগত ৪৬ বছর ধরে এ দেশের স্কাউট আন্দোলনে গুরু ত্বপূর্ন আবদান রেখে আসছে।গত ৬ বছর ধরে সেবাব্রতী পবিত্র রমজান মাসে “যাকাত-ফিতরা-সাদাকা” কার্যক্রম পরিচালনা করে আসছে।আগে থেকে নির্দিষ্ট পরিবার ও প্রতিষ্ঠানের মধ্যে তারা এ কার্যক্রমের মাধ্যমে প্রাপ্ত অর্থ কিছু সুনির্দিষ্ট নীতিমালার মাধ্যমে ব্যায় করে থাকে।

কুড়িগ্রামের প্রত্যন্ত চরে একটি স্কুল ও যশোরে একটি এতিমখানার অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা সামগ্রী, শিক্ষকদের পারিশ্রমিক, এতিমদের খাবারের ব্যাবস্থা ইত্যাদি এর অন্তর্ভুক্ত। এতিম ও অস্বচ্ছল শিশুদের পুরো বছরের শিক্ষা ব্যায় বহন।অসচ্ছল পরিবারের সদস্যদের চিকিৎসা ব্যায় বহন। অসচ্ছল পরিবার সমূহকে ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশে আর্থিক সহযোগিতা প্রদান করে।

রমজানের ২৯ তারিখে নির্দিষ্ট অসচ্ছল পরিবার সমূহের সাথে  ঈদ আনন্দে শরীক হতে তাদের ঘরে ঘরে খাদ্য প্রদান করে। বিগত বছর সমূহে তারা  কয়েকটি পরিবারের মাঝে গবাদি পশু, গৃহ নির্মাণে অর্থ সাহায্য, একটি কন্যাদায় গ্রস্থ পিতাকে তার কন্যার বিবাহের জন্য অর্থ সাহায্য ও চিকিৎসার খরচ নির্বাহে নগদ অর্থ বিতরণ করেছে। তাদের  গত বছর দেওয়া যাকাতের অর্থে কয়েকটি শিশুর সরাসরি শিক্ষা কার্যক্রম ও একটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। এছাড়াও করোনা কবলিত পরিবারকে সাহায্য করাটাও ছিলো উল্লেখযোগ্য।অন্য পরিবার গুলোতেও কিছুটা হলেও সচ্ছলতা এসেছে।

সেবাব্রতী এবছরও এই মহতি কার্যক্রম হাতে নিয়েছে। তবে একটু ভিন্ন আঙ্গিকে! চলমান এই বৈশ্বিক মহামারীতে এখন পর্যন্ত বাংলাদেশে  প্রায় সাড়ে ছয় লাখেরও অধিক আক্রান্ত এবং মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। করোনা  প্রকোপ আবারো বাড়ায় চলমান লকডাউন দেশের আর্থসামাজিক জীবন ও অর্থনৈতিক অবস্থার অবনতি দ্রুতগতিতে হচ্ছে।এমতাবস্থায় এবারে তারা এই সিধান্তে উপনীত হয়েছি যে, এবারের যাকাত ফিতরা সাদাকা কার্যক্রমের সিংহভাগ করোনা মোকাবিলায় কাজে লাগানোর চিন্তাভাবনা চলছে। সকলের সম্মিলিত সহযোগিতাই কেবল এ কার্যক্রমকে একটি চলমান কার্যক্রমে পরিনত করতে পারে।

এই উদ্যোগটি সফলভাবে এবং আরও বড় পরিসরে সম্পন্ন করতে আপনারা যতটা সম্ভব যাকাত ও ফিতরা এই খাতে সংগ্রহ ও প্রদান করুন এবং সবচেয়ে যোগ্য ব্যাক্তি ও পরিবারকে বিতরণে সহায়তা করুন।

সবাই মিলে এ কর্যক্রমকে অংশগ্রহণ কের  এদেশের কিছু পরিবারকে দরিদ্র মুক্ত করতে সচেষ্ট হই। মনে রাখবেন যাকাত ও ফিতরা দরিদ্রের হক, আমরা সম্মিলিত ভাবে এ হক আদায় করি, করোনা মোকাবিলায় মানুষের পাশে থাকি ও দরিদ্র মুক্ত সমাজ গড়তে সহযোগিতা করি।

আমাদের নিকট আপনার যাকাত ও ফিতরা পাঠাবার ঠিকানাঃ

Bank Account No: 4032439911300

Account Name : Sebabratee Mukta Scout Group

Bank: AB Bank Limited, Shamoly Branch. Dhaka.

বিকাশ করতে চাইলে:

সেবাব্রতী- 01715-542222

ডাচ-বাংলা ব্যাঙ্ক রকেট – 017113197602

এই নাম্বারে বিকাশ করে কল করে যাকাত,ফিতরা বা সদকা উল্লেখ করে দিবেন।

Leave a Reply

Your email address will not be published.

x