ঢাকা, বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
ঈশ্বরদীতে বাতাস থেকে অক্সিজেন তৈরী করেছে দশম শ্রেণির এক শিক্ষার্থী
হুসাইন মোহাম্মাদ রাফি- ঈশ্বরদী পাবনা

বাতাস থেকে অক্সিজেন তৈরি করেছে সরকারি এস এম স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থী। করোনা ভাইরাস সংক্রমনে ক্রমশ বাড়ছে অক্সিজেনের চাহিদা, বাড়িতে বা হাসপাতালে থাকা রোগীদের সবারই প্রয়োজন হচ্ছে অক্সিজেন। কিন্তু অক্সিজেন ঘাটতি রুখতে অল্প খরচে প্ল্যান্ট তৈরি করলো সরকারি এস এম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী তাহের মাহমুদ তারিফ। সে বাতাস থেকে অক্সিজেন তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।

মঙ্গলবার সাত জুন সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তার তৈরি কৃত প্ল্যান্ট থেকে অক্সিজেন তৈরি করে দেখান। অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করতে তারিফ এর সময় লেগেছে দুই সপ্তাহ এবং খরচ হয়েছে মাত্র ৬৫,০০০/= হাজার টাকা। তারিফ আরও জানান প্ল্যান্ট তৈরি করতে সার্বিক সহযোগীতা করেছেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা পি.এম.ইমরূল কায়েস ও আমার শিক্ষা প্রতিষ্ঠান।

করোনা ভাইরাসের আক্রমণে সবার আগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। আহত ফুসফুস বাতাস থেকে শরীরের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সংগ্রহের সামর্থ্য হারাতে থাকে। ফলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যায়। এ কারণে করোনা আক্রান্ত মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে। তাই বলা হয় করোনারোগীর জন্য অতিপ্রয়োজনীয় জীবন রক্ষাকারী ঔষধ হলো মেডিক্যাল অক্সিজেন।

একজন সুস্থ মানুষের শরীরে অক্সিজেন স্বাভাবিক মাত্রা হচ্ছে ৯৫-১০০%। এইমাত্রা ৯৩%-র কম হলে সতর্ক হতে হয় এবং ৯২%-র কম হলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা আবশ্যক।.

5 responses to “ঈশ্বরদীতে বাতাস থেকে অক্সিজেন তৈরী করেছে দশম শ্রেণির এক শিক্ষার্থী”

  1. … [Trackback]

    […] Find More Info here on that Topic: doinikdak.com/news/23486 […]

  2. … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/23486 […]

  3. … [Trackback]

    […] Read More Information here on that Topic: doinikdak.com/news/23486 […]

  4. … [Trackback]

    […] Here you can find 42423 additional Information on that Topic: doinikdak.com/news/23486 […]

  5. … [Trackback]

    […] Read More Information here on that Topic: doinikdak.com/news/23486 […]

Leave a Reply

Your email address will not be published.

x