ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন
পাবনা-ঈশ্বরদী মহাসড়কের দু’পাশের মরা গাছগুলো যেন মৃত্যু ফাঁদে পরিণত
নুরুল ইসলাম খান :

পাবনা-ঈশ্বরদী মহাসড়কের দুইপাশে সড়ক ও জনপদ বিভাগের রোপণ করা রেন্টি কড়ইগাছের মধ্যে অন্তত অর্ধশত গাছ শুকিয়ে টুকরো টুকরো হয়ে ভেঙ্গে পড়ছে। হালকা বাতাস ও বৃষ্টিতে কিছু শুকিয়ে মারা যাওয়া গাছ হেলেও পড়েছে। অতিবিপদজনক ঝুঁকিতে রয়েছে প্রায় ২০/২৫ টি এবং কম ঝুঁকিতে রয়েছে অন্তত আরো ৩০টি রেন্টি কড়ইগাছ। এই কারণে মহাসড়কে দিনরাত চলাচলকারী ছোট বড় যাত্রীবাহী যানবাহন, বাস, অটোরিক্সা, মটোরসাইকেল, রিক্সা, ভ্যান, সিএনজি ও বাইসাইকেল যাত্রীদের মধ্যে যেকোন সময় দূর্ঘটনায় শিকার হওয়ার আতংক দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে ঈশ্বরদী-পাবনা মহাসড়কের বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট গেট থেকে কালিকাপুর বাজার পর্যন্ত মহাসড়ক ঘুরে ও চলাচলকারীদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। স্থানীয় সমাজকর্মী প্রিন্স তুহিন বলেন, প্রতিদিন ঈশ্বরদী-পাবনা মহাসড়কে কয়েক হাজার ছোট বড় যাত্রীবাহীসহ মালামাল বহনকারী যানবাহন চলাচল করে। এই রাস্তার দুই পাশে থাকা বেশ কিছু রেন্টিকড়ই গাছ শুকিয়ে মারা গেছে। এখন হালকা বাতাসেই ভেঙ্গে পড়েছে। বৃষ্টিতে কিছু মারা যাওয়া গাছ হেলেও বিপদজনক অবস্থায় রয়েছে। বিশেষ করে মটোরসাইকেল, অটোরিক্সা এবং সিএনজির মতো ছোট যানবাহনের যাত্রীদের মধ্যে সবচেয়ে বেশি আতংক দেখা দিয়েছে। প্রিন্স তুহিন আরো বলেন, বেশ কয়েকদিন আগে মারা যাওয়া একটি গাছের বড় ডাল ভেঙ্গে রাস্তায় পড়েছে। সেই সময় অল্পের জন্য অটোরিক্সা ও মটোরসাইকেল চালক দূর্ঘটনয় প্রাণহানি থেকে বেঁচে যান। মহাসড়কে নিরাপদে চলাফেরার জন্য মারা যাওয়া গাছগুলো অতিদ্রæত কর্তৃপক্ষের কেটে ফেলা উচিত।

স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন আলোর দিশারী সভাপতি খালেদ মাহমুদ সুজন বলেন, মহাসড়কের দুইপাশে শুকিয়ে মারা যাওয়া গাছগুলোর ডালগুলো প্রায় ভেঙ্গে রাস্তার উপর পড়েছে। যেকোন সময় পথচারীদের উপর পড়ে প্রাণহানির মতো ঘটনাও ঘটতে পারে। গাছগুগো দ্রæত কেটে ফেলা উচিত বলে মনে করেন এই সমাজকর্মী। ঈশ্বরদী-পাবনা মহাসড়কে সিএনজি চালক মনিরুল ইসলাম ও অটোবাইক চালক সাইফুল ইসলাম বলেন, বেশ কিছুদিন আগে মহাসড়কের বহরপুর মোড়ের পুর্বপাশে বৃষ্টির মধ্যে একটি বড় রেন্টিকড়ই জীবিত গাছ উপড়ে পড়ে। এই সময় তারা অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পান। অটোচালক  সোহেল রানা ও আকবর হােসেন বলেন, তারাসহ বেশ কয়েকজন চালকের গাড়ীর সামনে কয়েকদফা শুকিয়ে মারা যাওয়া গাছের ডাল ভেঙ্গে পড়েছে। প্রাণহানি না ঘটলেও তারাসহ যাত্রীরা আঘাতপ্রাপ্ত হয়েছেন বলেও দাবী করেন। পাবনা সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী একেএম শামসুজ্জোহা মুঠোফোনে বলেন, খোঁজ নিয়ে জনসাধারণের জানমাল রক্ষার স্বার্থে দ্রæততম সময়ের মধ্যে শুকিয়ে মারা । যাওয়া বিপদজনক ঝুঁকিতে থাকা গাছগুলো কেটে ফেলার পদক্ষেপ নেওয়া হবে।

5 responses to “পাবনা-ঈশ্বরদী মহাসড়কের দু’পাশের মরা গাছগুলো যেন মৃত্যু ফাঁদে পরিণত”

  1. This website was… how do you say it? Relevant!!
    Finally I have found something that helped me. Thanks a
    lot!

  2. Wow, superb blog structure! How lengthy have you ever
    been blogging for? you made running a blog glance
    easy. The full look of your web site is magnificent, let
    alone the content!

  3. Very rapidly this site will be famous amid all blogging and site-building viewers, due to
    it’s pleasant content

  4. Hey there! I’m at work browsing your blog from my new iphone 4!
    Just wanted to say I love reading through your blog and look forward to all your
    posts! Carry on the superb work!

  5. Hi! Do you use Twitter? I’d like to follow you if that would be okay.
    I’m absolutely enjoying your blog and look forward to new posts.

Leave a Reply

Your email address will not be published.

x