ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১১:১৮ অপরাহ্ন
সাঁওতাল হত্যার বিচার দাবিতে গোবিন্দগঞ্জে সিপিবি’র বিক্ষোভ সমাবেশ 
সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি : 
কর্মসংস্থানের জন্য ইপিজেড হতে হবে, তবে তা সাঁওতালের রক্ত ভেজা মাটি বাগদা ফার্মে নয়। বাব-দাদার জমি ফেরত, তিনজন সাঁওতাল হত্যার সাথে জড়িতদের গ্রেফতার-বিচারসহ আদিবাসী-বাঙালিদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সাহেবগঞ্জ বাগদা ফার্মে  বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ১১টা গোবিন্দগঞ্জের কাটামোর এলাকায় কমিউনিস্ট পার্টির বাগদা ফার্ম শাখা এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।
কমিউনিস্ট পার্টির বাগদা ফার্ম শাখা সম্পাদক গণেশ মুরমুর সভাপতিত্বে এবং রাফায়েল হাসদার পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি মিহির ঘোষ, জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, জেলা সম্পাদকমন্ডলীর সদস্য প্রতিভা সরকার ববি, গোবিন্দগঞ্জ উপজেলা সিপিবির সভাপতি তাজুল ইসলাম, গোবিন্দগঞ্জ উপজেলা সিপিবি নেতা আল মামুন মোবারক, রেজাউর করিম রন্জু, যুব ইউনিয়ন নেতা মিজানুর রহমান মিজান, আদিবাসী রুমিলা কিছকু, বার্নাবাস, জাফরুল ইসলাম, কেরিনা হসদা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সাঁওতালদের বাব-দাদার কাছ থেকে চিনি কলের আঁখ চাষের জন্যে জমি অধিগ্রহণ করা হয়েছিল। চুক্তির শর্ত অনুযায়ী আখ চাষ না হলে জমি মালিককে ফেরত দেয়ার কথা। তারা বলেন, সাওতালরা তাদের জমি ফেরতের আন্দোলন করতে গিয়ে তিনজন সাঁওতাল রমেশ-মঙ্গল-শ্যামলকে হত্যা করা হয়েছে।
এখনো হত্যাকান্ডের বিচার হয়নি। আন্দোলনকারী আদিবাসী বাঙালিদের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। তার মধ্যে বাগদা ফার্মের জমিতেই কেন ইপিজেড করতে হবে। এটা আদিবাসীদের প্রতি চরম অন্যায় করছে সরকার। এতে গভীর ষড়যন্ত্র আছে বলেও তারা দাবি করেন।
তিন ফসলী জমিতে ইপিজেডসহ কোন কলকারখানা নির্মাণ করা যাবে না এমন নির্দেশনা থাকলেও কেন বাগদা ফার্মের তিন ফসলি জমিতে ইপিজেড করতে চাচ্ছে সরকার।

4 responses to “সাঁওতাল হত্যার বিচার দাবিতে গোবিন্দগঞ্জে সিপিবি’র বিক্ষোভ সমাবেশ ”

  1. bc kush says:

    … [Trackback]

    […] Find More Information here on that Topic: doinikdak.com/news/55832 […]

  2. 뉴토끼 says:

    … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/55832 […]

  3. … [Trackback]

    […] Read More Information here on that Topic: doinikdak.com/news/55832 […]

  4. … [Trackback]

    […] Find More on that Topic: doinikdak.com/news/55832 […]

Leave a Reply

Your email address will not be published.

x