ঢাকা, মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ০২:২৫ অপরাহ্ন
মিয়ানমারে মুসলিমবিরোধী বৌদ্ধ সন্ন্যাসী’কে মুক্তি দিলো জান্তা
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

মিয়ানমারের বিতর্কিত বৌদ্ধ সন্ন্যাসী আশিন বিরাথুকে মুক্তি দিয়েছে সামরিক জান্তা সরকার। তিনি কট্টর জাতীয়তাবাদী এবং মুসলিম বিরোধী বক্তব্যের জন্য পরিচিত। খবর প্রকাশ করেছে বিবিসি ও আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আশিন বিরাথু তার সামরিকপন্থী দৃষ্টিভঙ্গির জন্য বেশ পরিচিত। এর আগে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছিল মিয়ানমারের নির্বাচিত বেসামরিক সরকার (যারা গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছে)।

বৌদ্ধ সন্ন্যাসী আশিন বিরাথু ‘বৌদ্ধ বিন লাদেন’ বলেও পরিচিত। তিনি মুসলমানদের, বিশেষ করে রোহিঙ্গাদের লক্ষ্য করে বক্তব্য দিতো।

সাম্প্রতিক বছরগুলোতে তিনি সামরিকপন্থী সমাবেশে জাতীয়তাবাদী বক্তৃতা প্রদান করতেন। পাশাপাশি ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি এবং তার ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি সরকারের সমালোচনা করেছেন।

২০১৯ সালে তার বিরুদ্ধে ‘ঘৃণা ও অবমাননা’ উস্কে দেওয়ার অভিযোগ এনেছিল মিয়ানমারের বেসামরিক সরকার। তখন তিনি উইরাথু পালিয়ে যান। সেখান থেকে ফিরে গত বছরের নভেম্বরে কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন আশিন বিরাথু। এরপর থেকে বিচারের অপেক্ষায় ছিলেন।

গতকাল সোমবার (৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জান্তা সরকার জানিয়েছে, তার বিরুদ্ধে থাকা সব অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তবে কোনো কারণ দেখানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

x