ঢাকা, রবিবার ২৭ নভেম্বর ২০২২, ১০:৩৪ পূর্বাহ্ন
কিশোরগঞ্জের ভৈরবে বিনা মুল্যে বীজ ও সার বিতরণ
Reporter Name

জয়নাল আবেদীন রিটন, ভৈরব প্রতিনিধি: কিশোরগঞ্জের ভৈরবে ৭ শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরন করা হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১/২০২১-২২ মৌশুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মুল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষিÍত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানার সভাপতিত্বে অনুষ্টানের শুভ উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো ঃ সায়দুল্লাহ মিয়া। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অয়োজনে আজ সোমবার ( ১২ এপ্রিল ) সকাল ১১ টার সময় উপজেলা পরিষদ চত্বরে এ অনুষ্টানের আয়োজন করা হয়।

এ সময়  বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আল মামুন, মহিলা ভাইস চেয়ারম্যা মনোয়ারা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম, কৃষি সম্প্রসারন কর্মকর্তা আসফিয়া সুলতান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো: রফিকুল ইসলাম প্রমূখ। অনুষ্টানের সার্বিক সঞ।চালনা করেন উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মো: মিজানুর রহমান।

প্রধান অতিথি আলহাজ্ব মো: সায়দুল্লাহ মিয়া বলেন, আউশ ধানের উৎপাদন বৃদ্ধি করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আমাদের বিনা মূল্যে বীজ ও সার দিয়েছেন। আপনারা এই বীজ ও সার নিয়ে সময় মত যত্ন সহকারে তা রোপন করবেন। যাতে আমরা ভাল ফলন পেতে পারি। আর এই করোনা মহামারীতে সবাই স্বাস্থ সচেতন থাকবেন । নিজেরাও সব সময় মাস্ক পড়বেন এবং পরিবারের সবাইকে মাস্ক ব্যবহারে সচেতন করবেন। নিরাপদ দুরত্ম বজায় রেখে চলাফেরা করবেন।

কৃষি কর্মকর্তা আকলিমা বেগম বলেন, আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার পৌরসভাসহ ৭টি ইউনিয়নের ৭ শত ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনা মুল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। একেক জন চাষীদের ৫ কেজি বীজ ও ২০ কেজি করে রাসায়নিক সার বিতরন করা হয়েছে। সময় মত এ বীজ ও সার ব্যবহারে আউশ ধানের উৎপাদন লক্ষ্য মাত্রা ছাড়াবে। আবহাওয়া অনুকুলে থাকলে আউশ ধান আবাদ করে কৃষকরা লাভবান হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

x