ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
উপহারের ঘর, বৃষ্টি হলেই গড়িয়ে পড়ে জল
গোলাম নবী দুলাল

দিনাজপুরের ফুলবাড়িতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে মানুষগুলো যতটা আশায় বুক বেঁধেছিলেন এখন ততটাই যেন হতাশ তারা। দুর্বল অবকাঠামো আর পানি, বিদ্যুৎ ও যাতায়াত সমস্যার কারণে তাদের স্বপ্ন ফিকে হয়ে যাচ্ছে। অভিযোগের সত্যতা যাচাইয়ে প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। বাসিন্দাদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করার কথা জানায় স্থানীয় প্রশাসন।

খয়েরবাড়ী ইউনিয়নের বালুপাড়া এ অঞ্চলের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প। বরাদ্দ পেয়ে ঘরে ওঠার দুই থেকে তিন মাসের মধ্যেই মেঝে দেবে যাওয়া, প্লাস্টার ওঠা এবং চাল দিয়ে পানি পড়ার অভিযোগ করেছেন সুবিধাভোগী বাসিন্দারা।

তারা জানান, ঘরের আসল জিনিস খুঁটি। সেটিই দুর্বল। বৃষ্টি হলেই ঘরের চাল দিয়ে পানি পড়ছে। এ কয়েকদিনের মধ্যে এ অবস্থা।

এক বৃদ্ধা জানান, চালের কাঠে ঘুণ ধরেছে। টিউবওয়েলটা বেশ কিছুদিন হলো খারাপ হয়ে গেছে, পানি উঠছে না। সেটিও ঠিক করে দেয় না। তারপর আছে রাস্তা ঘাটের সমস্যাও।

খবর পেয়ে প্রকল্প পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের দুই কর্মকতা এবং জেলা মনিটরিং কমিটির সদস্যরা। তাৎক্ষণিকভাবে কিছু ঘরে বিদ্যুৎ সংযোগ ও পানির ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকতা মো. রিয়াজউদ্দিন বলেন, আমরা শতভাগ চেষ্টা করেছি আমাদের যে স্পেসিফিকেশন ছিল সে অনুযায়ী কাজ করার। আমাদের সে বিষয়ে কোনো গাফিলতি বা অবহেলা ছিল না। যার ঘরে যে সমস্যা তারা যদি লিখিত অভিযোগ করেন তাহলে আমরা একসঙ্গে সেগুলো সেরে দেওয়ার চেষ্টা করব।

রংপুর অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মাসুদ রানা বলেন, আমি এক নজরে যতটুকু দেখলাম তাতে আমার এখানকার নির্মাণ কাছে কাজ বেশ ভালো হয়েছে বলে মনে করছি।

বাসিন্দাদের স্বাবলম্বী করতে আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের কথা জানান দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি।

সরকারিভাবে বিভিন্ন যেসব প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে সেগুলো তাদের দেওয়া হবে। তাদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর উপহার ফুলবাড়ী উপজেলার বালুপাড়া আশ্রয়ণ প্রকল্পে ধাপে ধাপে ২৪৩টি ভূমিহীন পরিবার মাথা গোজার ঠাঁই পেয়েছে।

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

x