ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
ইসমত আরা ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক
তাপস কর, ময়মনসিংহ প্রতিনিধি।
ইসমত আরা হলেন ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক। জনপ্রশাসন পদকপ্রাপ্ত কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাম্মৎ ইসমত আরাকে ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে পদায়ন করা হয়েছে। জানা যায়, রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার উপ-সচিব কে.এম. আল-আমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে মোসাম্মৎ ইসমত আরাকে (১৭০০৫) অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ময়মনসিংহে পদায়নের আদেশ জারি করা হয়েছে(বিসিএস) ৩০তম ব্যাচের এই কর্মকর্তা ২০১৮ সালের ১০ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে কাপাসিয়ায় যোগদান করেছিল।
উল্লেখ্য, কাপাসিয়ায় যোগদানের পরই তার নানামুখী ভূমিকা সাধারণ লোকজনের মধ্যে প্রশংসার স্বাক্ষর রাখে। বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতন রোধ, দারিদ্র বিমোচন, সরকারের সাফল্য নিয়ে উন্নয়ন মেলা, ভিক্ষুক পুনর্বাসন, ভেজাল প্রতিরোধ ও মাদক নির্মূলে সফলতা রয়েছে ইউএনও মোসাঃ ইসমত আরার। কাপাসিয়ায় দায়িত্ব পালনকালে জনসেবা প্রদানে উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় পর্যায়ে সাধারণ (দলগত) ক্যাটাগরিতে গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলামের সঙ্গে দলগতভাবে জনপ্রশাসন পদক-২০২০ পেয়েছেন কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাম্মৎ ইসমত আরা।গত ২৭ জুলাই সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের সভাপতিত্বে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এই পদক বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।জানা যায়, মাতৃমৃত্যু শূন্যের কোটায় এনে সারাদেশে দৃষ্টান্ত স্থাপন করেছে কাপাসিয়া উপজেলা। গত তিন বছরে মাতৃমৃত্যু শূন্যে নেমে এসেছে কাপাসিয়ায়। মাতৃমৃত্যু কমাতে কাপাসিয়া মডেল বাস্তবায়নে গর্ভবতী মায়েদের ঝুঁকি, বয়সসহ ২৭ ধরনের তথ্য নিয়ে গড়ে তোলা হয়েছে তথ্যভান্ডার (ডেটাবেইজ সফটওয়্যার), যা গর্ভবতীর আয়না নামে পরিচিত। এর পাশাপাশি আছে গর্ভবতীর গয়না নামের একটি স্বাস্থ্য নির্দেশিকা। গর্ভবতীর আয়না ও গর্ভবতীর গয়নার সমন্বয়ে চলছে মাতৃমৃত্যুমুক্ত এই কার্যক্রম।
দরিদ্র গর্ভবতীর চিকিৎসা সহায়তার জন্য মানবিক সহায়তা তহবিল নামে একটি তহবিল গঠন করা হয়েছে। বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা, প্রয়োজনীয় ওষুধসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রতি ছয় মাস অন্তর ইউনিয়নভিত্তিক গর্ভবতী মা সমাবেশ অয়োজন করা হয়। মাতৃমৃত্যু কমাতে কাপাসিয়া মডেলকে আদর্শ ধরে ১০০টি উপজেলায় সেটা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্বমঞ্চেও গুরুত্ব পাচ্ছে এই মডেল।

Leave a Reply

Your email address will not be published.

x