ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১০ অপরাহ্ন
লকডাউনের নিষেধাজ্ঞা ভেঙে ব্রাহ্মণবাড়িয়ায় আনন্দ মিছিল
Reporter Name

কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ বাংলাদেশ থেকে ১৫ হাজার কিলোমিটার দূর ব্রাজিলে অনুষ্ঠিত হলেও দু’দিন আগে থেকে টানটান উত্তেজনা ছিল ব্রাহ্মণবাড়িয়ায়। যার ফলে উত্তেজনা থেকে যেন সংঘাতে পরিণত না হয়, সে জন্য জেলায় হাজারো পুলিশ মোতায়েন করা হয়েছিল।

তবে ভক্তদের প্রিয় দল দীর্ঘ ২৮ বছর পর কোপার শিরোপা জেতায় পুলিশের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে ব্রাহ্মণবাড়িয়ায় উচ্ছ্বাসে মেতে উঠে আর্জেন্টাইন সমর্থকরা। এর আগে জেলা পুলিশের পক্ষ থেকে যে নির্দেশনা ছিল তা অমান্য করেই শিরোপা জেতার আনন্দে ব্রাহ্মণবাড়িয়া শহরে মিছিল করে আর্জেন্টিনার সমর্থকরা।

রোববার (১১ জুলাই) সকাল ৮টার দিকে জেলা শহরের দক্ষিণ মৌড়াইল, পূর্বপাইকপাড়া ও কাজীপাড়া এলাকায় গলির ভেতরে আর্জেন্টিনা সমর্থকরা আনন্দ মিছিল করেন। তবে পুলিশের ভয়ে কোনো মিছিলই শহরের প্রধান সড়কে করতে পারেনি সমর্থকরা। খেলায় হারের পর ব্রাজিল সমর্থকদের কোনো তৎপরতা চোখে পড়েনি।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতার আনন্দে ম্যাচ শেষ হওয়ার পরপরই ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের দক্ষিণ মৌড়াইলের বউবাজার মোড় থেকে ২০ জন আর্জেন্টাইন সমর্থক একটি আনন্দ মিছিল বের করেন। এ সময় মিছিলকারীরা বিভিন্ন স্লোগান দিয়ে উল্লাস করতে থাকেন। তবে মিছিল শুরুর কয়েক মিনিটের মধ্যেই পুলিশ চলে আসায় মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে পড়েন। এ ছাড়া শহরের পূর্ব পাইকপাড়া ও কাজীপাড়ায়ও আনন্দ মিছিল করেন আর্জেন্টিনার সমর্থকরা।

এদিকে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার ফাইনাল ম্যাচকে ঘিরে সংঘাতের আশঙ্কায় ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ। পুরো জেলায় মোতায়েন করা হয় হাজারো পুলিশ সদস্য।

এ ছাড়া গতকাল শনিবার সারা জেলায় মাইকিং করে ঘরে বসে খেলা দেখার জন্য সবাইকে নির্দেশনা দেওয়া হয় পুলিশের পক্ষ থেকে। বড় পর্দায় খেলা দেখার আয়োজন এবং খেলার পর আনন্দ মিছিল ও পটকা ফাটিয়ে উল্লাসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পুলিশের এ নিষেধাজ্ঞার কারণে এবার জেলার কোথাও বড় পর্দায় খেলা দেখার আয়োজন করতে পারেনি ফুটবলপ্রেমীরা।

ব্রাহ্মণবাড়িয়ার অতিক্তি পুলিশ সুপার মোল্লা মো. শাহীন বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউন কার্যকরে পুলিশের বিশেষ টিমগুলো আগে থেকেই মাঠে কাজ করছিল। তবে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ ঘিরে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে কোনো ধরনের হামলা ও পাল্টা হামলার ঘটনা বা উত্তেজনাকর পরিস্থিতি যেন তৈরি না হয় সে জন্য মাঠে তৎপর ছিল পুলিশ। ম্যাচকে কেন্দ্র করে কেউ যেন কোনো বিশৃঙ্খলা করতে না পারে, সে জন্য বিট পুলিশের ১১৬টি টিম এবং ৪৫ টিরও বেশি বিশেষ টিমসহ পুরো জেলায় হাজারো পুলিশ সতর্ক অবস্থানে ছিলেন।

গত ৬ জুলাই ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নের দামচাইল বাজারে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে এক ব্রাজিল সদস্য ও তিন আর্জেন্টিনার সমর্থক আহত হন। পরে তাদের ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়। এই খবর দেশে ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফলাও করে প্রচার হওয়ার পর নড়েচড়ে বসে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ।

One response to “লকডাউনের নিষেধাজ্ঞা ভেঙে ব্রাহ্মণবাড়িয়ায় আনন্দ মিছিল”

  1. … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/34972 […]

Leave a Reply

Your email address will not be published.

x