ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ০৪:১১ পূর্বাহ্ন
তৃতীয়বারের মতো সাপাহার এর আম রপ্তানি হলো যুক্তরাজ্যে
তোফায়েল আহমেদ, সাপাহার (নওগাঁ)

সম্প্রতি দেশের অন্যতম আম উৎপাদনকারী জেলা হিসাবে খ্যাতি পেয়েছে নওগাঁ জেলা। নওগাঁ জেলার সাপাহার থেকে আম রপ্তানি হচ্ছে দেশ-বিদেশে। কয়েক ধাপে নওগাঁ জেলার বরেন্দ্র অ্যাগ্রো পার্ক থেকে প্রায় ৫০০০ কেজি আম বিদেশে রপ্তানি হয়েছে চলতি আম মৌসুমে।

ইংল্যান্ডে রপ্তানির উদ্দেশ্যে বৃহস্পতিবার তৃতীয় চালানে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক থেকে ১ হাজার কেজি আম্রপালি ও ব্যানানা ম্যাংগো জাতের আম পরীক্ষা-নিরীক্ষা শেষে রাতেই সাপাহারের আমের তৃতীয় চালান যুক্তরাজ্যে পৌঁছাবে।

এর আগে গত ১৭ ও ২১ জুন সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ এর মালিক তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানা আম্রপালির প্রথম ও দ্বিতীয় চালানের প্রায় ২ হাজার কেজি আম যুক্তরাজ্যে পাঠান।

কৃষি উদ্যোক্তা আমচাষি সোহেল রানা বলেন, ১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে। এ বছর প্রায় ৫০০ আম্রপালি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছেন বিদেশে আম রপ্তানির জন্য। যেসব আম বিদেশে রপ্তানি করা হবে, সেগুলো ঢাকাতে পরীক্ষা করা হয়। পরীক্ষার মাধ্যমে আমে কোনো রোগবালাই বা কীটনাশক আছে কি না, তা নিশ্চিত করা হয়। এরপর তা বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়।

১৭ ও ২১ জুন এক মেট্রিক টন আম্রপালি আম কোনো ঝামেলা ছাড়াই বিদেশে পাঠাতে পেরেছেন তিনি। তৃতীয় চালান নিয়েও ঝামেলা হবে না বলে তিনি মনে করেন। তিনি বলেন, বর্তমান আম বাজারের দাম অনুযায়ী বিদেশে রপ্তানি করে দ্বিগুল বা তিনগুন আমের দাম বেশি পাচ্ছি। আমি বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে ইংল্যান্ডে আম রপ্তানি করি।

One response to “তৃতীয়বারের মতো সাপাহার এর আম রপ্তানি হলো যুক্তরাজ্যে”

  1. … [Trackback]

    […] Find More Information here on that Topic: doinikdak.com/news/34333 […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x