ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন
১১ বছর বয়সেই সন্তান প্রসব করে ইতিহাস সৃষ্টি করেছেন এক কিশোরী
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

কম বয়সের মা হওয়ার স্বাস্থ্য ঝুঁকি নিয়ে নতুন করে বলার কিছু নেই। কম বয়সে সন্তান প্রসবে মা শিশু দুজনেই জীবনই ঝুঁকির মুখে পড়তে পারে বলে সতর্ক করে আসছেন চিকিৎসকরা।  তবে মাত্র ১১ বছর বয়সে সন্তান প্রসব করে ইতিহাস সৃষ্টি করেছেন এক কিশোরী। কিশোরী মা আর শিশু দুজনেই চিকিৎসকদের তত্ত্বাবধানে আছে বলে জানা গেছে।

ডেইলি মেইল রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, বৃটেনের ওই কিশোরী মাত্র ১০ বছর বয়সে সন্তান সম্ভবা হন। গর্ভ ধারণের ৩০ সপ্তাহে সন্তান প্রসব করা ওই কিশোরীকেই বৃটেনের সবচেয়ে কম বয়সী মা বলে জানিয়েছে ডেইলি মেইল। নীতিগত কারণে ওই কিশোরীর নাম জানানো হয়নি।

এদিকে কিভাবে ওই কিশোরী অন্তসত্ত্বা হলেন সেব্যাপারে তার পরিবারের কোনো ধারণাই নেই বলে দ্য সান এক প্রতিবেদনে জানিয়েছে। এ ব্যাপারে সমাজ সেবা দফতর আর কাউন্সিল প্রধানরা তদন্ত করছেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ওই কিশোরীর পরিবারের ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, খবরটি জানার পর পরিবারের সবাই বড় ধরনের ধাক্কা খেয়েছে। তবে মা আর শিশু সুস্থ আছে এটাই বড় কথা।

এ ব্যাপারে চিকিৎসক ক্যারোল কপার দ্য সানকে জানিয়েছেন, আমার জানামতে সবচেয়ে কম বয়সী মা এই কিশোরী। বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, সাধারণত ১১ বছরকে মেয়েদের বয়ঃসন্ধির সময় হিসেবে ধরা হয়। তবে ৮ থেকে ১৪ বছরের মধ্যে যেকোনো সময় বয়ঃসন্ধি শুরু হতে পারে।

তবে মেয়েদের ওজনের ওপর বয়ঃসন্ধি শুরুর বিষয়টি নির্ভর করে। বর্তমানে বাচ্চা বেশ স্বাস্থ্যবান হওয়ায় বয়ঃসন্ধির সময়ও এগিয়ে এসেছে বলে জানিয়েছেন ক্যারোল।

এর আগে ২০০৬ সালে ১২ বছর বয়সে মা হওয়া ট্রেসা মিডলটন ছিল বৃটেনের সবচেয়ে কমবয়সী মা।

3 responses to “১১ বছর বয়সেই সন্তান প্রসব করে ইতিহাস সৃষ্টি করেছেন এক কিশোরী”

  1. … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/30000 […]

  2. … [Trackback]

    […] Information on that Topic: doinikdak.com/news/30000 […]

  3. … [Trackback]

    […] Find More on that Topic: doinikdak.com/news/30000 […]

Leave a Reply

Your email address will not be published.

x