ঢাকা, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
নওগাঁর মান্দায় গরুর দাম নিয়ে হতাশ খামারীরা!
এম,এ রাজ্জাক নওগাঁ

নওগাঁর মান্দায় গরুর দাম নিয়ে হতাশ খামারনওগাঁর মান্দায় ঈদুল আযহাকে কেন্দ্র করে গড়ে উঠেছে অনেক গরুর খামার। এ উপজেলার খামরীরা ঈদুল আযহা উপলক্ষে গবাদিপশু  মোটা তাজা করার লক্ষ্যে দিন রাত পরিশ্রম করে যাচ্ছে।

বর্তমানে করোনাভাইরাসের কারণে এ উপজেলার হাট বাজার গুলোতেও মাংসের চাহিদা তুলনামুলক ভাবে কম।চলতি বছরে ঈদুল আযহায় করোনাভাইরাসের আতঙ্কে গরু হাটে বিক্রি করা ও বাজার দাম নিয়ে হতাশ হয়ে পড়েছে এখানকার খামারীরা।

জানা গেছে,  ঈদুল আযহাকে কেন্দ্র করে গরু মোটাতাজা করছেন খামারীরা। এ উপজেলায় ছোট বড় অসংখ্য  গরু মোটাতাজা করণ খামার গড়ে উঠেছে।  এখন শুধু ঈদুল আযহার আপেক্ষায় দিন গুনছে এলাকার গরুর খামারীরা।

এখানকার গরু ঢাকা, রাজশাহী, সিলেট, চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন জেলার বাজারে বিক্রির জন্য নিয়ে যাওয়া হয়।নওগাঁর মান্দা উপজেলার নৈলঘর গ্রামের খামারী  রফিকুল ইসলাম বলেন, পেশায় তিনি একজন মিষ্টি  ব্যাবসায়ী এবং খুবই দরিদ্র মানুষ । মিষ্টি ব্যাবসার পাশাপাশি তিনি প্রায় ১৫ বছর যাবৎ গরু লালন-পালন করে অাসছেন। গত বছরও বেশ কয়েকটি  গরু ছিল,যা  বিক্রি করে খরচ বাদ দিয়ে মোটামুটি টাকা লাভ হয়েছিল, বর্তমান ৩ টি গরু আছে। করোনার কারণে বাজারে ভাল দাম মিলবে কিনা এই আতঙ্ক মনে সব সময় কাজ করছে।

এ বিষয়ে মান্দা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ অভিমান্য বলেন, খামারীদের সার্বক্ষনিক পরামর্শ প্রদান করে আসছি।  তাদের পালনকৃত গবাদীপশু নিয়ে যে কোন সমস্যায় প্রাণী সম্পদ বিভাগ সব সময় পাশে থাকবে। সুতরাং  করোনা পরিস্থিতিতে গরুর দাম এবং হাট বন্ধ হওয়া  নিয়ে টেনশন বা হতাশ হওয়ার কিছু নেই।

5 responses to “নওগাঁর মান্দায় গরুর দাম নিয়ে হতাশ খামারীরা!”

  1. … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/28851 […]

  2. … [Trackback]

    […] Information on that Topic: doinikdak.com/news/28851 […]

  3. … [Trackback]

    […] Information on that Topic: doinikdak.com/news/28851 […]

  4. dumps shop says:

    … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/28851 […]

  5. … [Trackback]

    […] Read More here on that Topic: doinikdak.com/news/28851 […]

Leave a Reply

Your email address will not be published.

x