ঢাকা, রবিবার ২৭ নভেম্বর ২০২২, ১২:০৯ অপরাহ্ন
সময়ের প্রেক্ষাপটে হারিয়ে যাচ্ছে বাবুইপাখির বাসা ও তালগাছ
হেলাল উদ্দিন ফুলবাড়ী কুড়িগ্রাম প্রতিনিধি

সময়ের প্রেক্ষাপটে হারিয়ে যাচ্ছে বাবুইপাখির বাসা ও তালগাছ একসময় তালগাছ আর বাবুই পাখির বাসা এ যেন একই বৃন্তে দুটি ফুল। একটিকে বাদ দিয়ে অপরটিকে নিয়ে ভাবা যায় না। শুধু তালগাছকে নিয়ে ভাবলে, বাবুই পাখির বাসা এমনিতেই যেন চোখে ভেসে আসে। অপরদিকে বাবুই পাখির বাসাকে নিয়ে ভাবলে, তাল গাছের ছবি যেন চোখের সামনে ঘুরপাক করে। আবহমান কাল থেকেই বাংলার গ্রামাঞ্চলের মানুষের মনের মণিকোঠায় স্থান করে নিয়েছে এরা। একটি যেন অপরটির অপরুপ।

এখন আর তেমন চোখে পড়ে না এক পায়ে দাঁড়িয়ে থাকা সেই তালগাছ আর নিপুণ কারিগর বাবুই পাখির বাসা। কালের আবর্তনে হারিয়ে যেতে বসেছে। একসময় বাংলাদেশের বিভিন্ন গ্রামাঞ্চলে সারি সারি উঁচু তালগাছ দেখা যেত। আর সেই তালগাছের পাতায় পাতায় দেখা যেত বাবুই পাখির দৃষ্টিনন্দন বাসা। যা প্রাকৃতিক সৌন্দর্য্যকে আরো ফুটিয়ে তুলতো। দেখে মনে হতো তাল গাছ যেন তার কানে দুল পড়ে আছে। কিন্তু এমন মনোমুগ্ধকর দৃশ্য এখন আর চোখে পড়ে না। কালের বিবর্তনে ও পরিবেশ বিপর্যয়ের কারণে সেই দৃষ্টিনন্দন পাখিরবাসা তৈরির নৈসর্গিক দৃশ্য ও গ্রামের ঐহিত্যবাহী তালগাছ এ দুটোই আজ বিলুপ্তির পথে।

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলা বিভিন্ন  ইউনিয়ন ঘুরে  হাতে গণা কয়েকটি তালগাছ  চোখে পড়ে কিন্তু তালগাছের পাতায় নেই বাবুই পাখির বাসা।  শিমুলবাড়ী গ্রামের  মোঃ আব্দুল জলিলের  বাড়ীতে  প্রায় একটি ১০০ বছরের পুরোনো  একটি তালগাছ তার পাতায় পাতায় দুলছে বাবুই পাখির বাসা।

মোঃ আব্দুল জলিল জানায় আমাদের শিমুলবাড়ী গ্রামে এক সময় অনেক তাল গাছ দেখা যাইতো তালগাছের পাতায় পাতায় শত শত বাবুই পাখির বাসা দোল খাইতো সময়ের প্রক্ষা পটে হারিয়ে যাচ্ছে তালগাছ। আমার বাড়ীতে একটি তালগাছ আছে বাপ দাদার স্মৃতি হিসাবে আছে প্রত্তেক বর্ষামৌসুমে আসলে বাবুই পাখি দেখতে পাই বিকাল হইলে পাখিদের কিচিরমিচির শব্দে প্রণটা ভরে যায়।

বিশেষজ্ঞদের মতে, নির্বিচারে বৃক্ষনিধন, কীটনাশকের অপব্যবহার, অপরিকল্পিত বাড়িঘর নির্মাণ, মানববসতি বাড়ায় ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে তালগাছ ও এ পাখি বিলুপ্ত হতে বসেছে।

বাবুই পাখির বাসা দেখতে যেমন আকর্ষণীয়, তেমনি অনেক মজবুত। প্রবল ঝড়েও তাদের বাসা ভেঙে পড়ে না। পুরুষ বাবুই পাখি বাসা তৈরির পর সঙ্গী খুঁজতে যায় অন্য বাসায়।

চমৎকার বাসা বুনে বাস করায় এ পাখির পরিচিতি বিশ্বজোড়া বাবুই পাখি ও তালগাছ।

5 responses to “সময়ের প্রেক্ষাপটে হারিয়ে যাচ্ছে বাবুইপাখির বাসা ও তালগাছ”

  1. … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/26447 […]

  2. … [Trackback]

    […] Read More Information here to that Topic: doinikdak.com/news/26447 […]

  3. sbobet says:

    … [Trackback]

    […] Find More Information here to that Topic: doinikdak.com/news/26447 […]

  4. … [Trackback]

    […] Read More Info here to that Topic: doinikdak.com/news/26447 […]

  5. … [Trackback]

    […] Find More Info here to that Topic: doinikdak.com/news/26447 […]

Leave a Reply

Your email address will not be published.

x