ঢাকা, সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন
কোটচাঁদপুরের কৃতি সন্তান সাঈদ রহমানের নির্মানে ‘এই তো জীবন’
মোঃ শহিদুল ইসলাম, কোটচাঁদপুর প্রতিনিধি

বপ্নলোক মিডিয়া হাউজের ব্যানারে গুনী নির্মাতা ফিরোজ খানের পরিকল্পনায় চ্যানেল নাইন-এ এক গল্পে সপ্তাহ নামে একটি অনুষ্ঠানে প্রতি সপ্তাহে ভিন্ন গল্প নিয়ে ভিন্ন পরিচালকের ৬ পর্বের ধারাবাহিক নাটক প্রচারিত হয়। প্রতি শনি থেকে বৃহস্পতিবার এবং শুক্রবার বিকাল ৩.৪৫ মিনিটে টেলিছবি প্রচার করা হয়। এ সপ্তাহের গল্প “এই তো জীবন”। রচনা করেছেন ফিরোজ খান। আর এটি পরিচালনা করেছেন সাঈদ রহমান।

নাটকটির গল্প এগিয়েছে ভাইবোনের একটি পরিবার ও তাদের ভাড়াটিয়ার জীবন নিয়ে। আজগরের ছোট বোন হিমু প্রেমিককে হারিয়ে মানসিক ভাবে অসুস্থ্য। বাবা-মা নেই। বড় ভাই তাঁর দেখাশোনা করে এবং বোনের দেখাশোনা করার জন্য আজগর আর বিবাহ করেন নি।

তাদের বাসায় ভাড়া থাকে দু’জন ব্যাচেলর তমাল ও সজীব। ভাড়াটিয়া ও বাড়িওয়ালার মাঝে বিভিন্ন টানাপোড়ন নিয়ে এগিয়েছে গল্প। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন এস এ হক অলিক, তমাল মাহবুব, মালিহা হিমু, সৈয়দ শিপুল, ফিরোজ খান, মুস্তাফিজ সুমন, সাকিব, আলমগীর, ওয়াদুদ সহ আরোও অনেকেই।

নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল নামক থিয়েটার গ্রুপে কাজের মাধ্যমে রাজধানীতে সংস্কৃতির পথে হাঁটা শুরু করেন সাঈদ রহমান। এখনও ঐ দলের হয়ে কাজ করে যাচ্ছেন তিনি। সেখানে দলের প্রতিটি প্রযোজনাতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন এবং নির্দেশনাও দিয়েছেন। বিগত ২০০৭ সালে শুরু করেন টেলিভিশন ভূবনে কাজ করা। প্রথমে অভিনয় দিয়ে কাজ শুরু করলেও মঞ্চের মত টিভি মিডিয়াতেও পরিচালনায় উদ্বুদ্ধ হন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত পরিচালক প্রয়াত আক্তারুজ্জামানের হাত ধরে শুরু করেন পরিচালনার কাজ। একে একে নির্মাণ করেন বেশ কিছু দর্শক নন্দিত নাটক যা ইতিমধ্যে বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হয়েছে ও দর্শকের প্রশংসাও পেয়েছেন। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্যানেল ভূক্ত আম্পায়ার হিসাবেও আছেন। মাঝে আম্পায়ারিং ও মঞ্চের কাজে ব্যস্ততার জন্য নাটক নির্মাণে কিছুটা বিরতি দেন। বর্তমানে তিনি আবারও নাটক নির্মাণ শুরু করেছেন। হাতে রয়েছে আরও বেশ কয়েকটি কাজ।

One response to “কোটচাঁদপুরের কৃতি সন্তান সাঈদ রহমানের নির্মানে ‘এই তো জীবন’”

  1. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/26082 […]

Leave a Reply

Your email address will not be published.

x