ঢাকা, সোমবার ০৬ মে ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন
ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত
মোঃ মজিবর রহমান শেখ

পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন-প্রাণিসম্পদের প্রদর্শনীর আয়োজন’ শ্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন ‘প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)’র সহযোগিতায় ৫ জুন শনিবার সকালে লাহীড়ি উচ্চ বিদ্যালয় মাঠে উক্ত প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত হয়। বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার  মোঃ যোবায়ের হোসেন প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল ঠাকুরগাঁও-২ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ দবিরুল ইসলাম এমপি ,

সক্রিয় উপস্থিতির মাধ্যমে কর্মসূচিকে সফল করে তুলেন বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান আলী আসলাম জুয়েল , বালিয়াডাঙ্গী থানার অফিসার ইনচার্জ (ওসি)  মোঃ হাবিবুল হক প্রধান, পাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জিল্লুর রহমান, খামারিগণ এবং সাংবাদিকবৃন্দ। সার্বিক আয়োজনে ছিলেন বালিয়াডাঙ্গী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোঃ নাসিরুল ইসলাম, ভেটেরেনারি সার্জন ডা: মোঃ জাহাঙ্গীর আলম এবং বালিয়াডাঙ্গী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা।

প্রদর্শনীতে ৪০টি স্টলে বিভিন্ন উন্নত জাতের গরু, মহিষ, ছাগল, ভেড়া, হাঁস-মুরগী, কবুতর, পোষা পাখি, পোলট্রির খাদ্য, হ্যাচারির বাচ্চা এবং বিভিন্ন ঔষুধ কোম্পানির ঔষুধ প্রদর্শন করা হয়। এই প্রদর্শনী প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্রখামারি ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলার সক্ষমতা সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। এছাড়া এর মাধ্যমে জনসাধারণকে উন্নত জাতের পশু ও হাঁসমুরগি প্রদর্শন করা, বিজ্ঞান ভিত্তিক লালনপালন কৌশল অবহিত করা ও উন্নত জাতের পশুপাখি পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।প্রদর্শনীতে ৩ টি ক্যাটাগরিতে মোট ১৫ টি স্টলকে পুরস্কার ও সনদ দেয়া হয়। পুরস্কার হিসেবে ৩০ হাজার টাকা চেকের মাধ্যমে প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

x