ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে নাচে-গানে উদযাপন ওঁরাও সম্প্রদায়ের কারাম উৎসব ।
মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও

ঠাকুরগাঁও জেলায় নাচে-গানে উদযাপন করা হলো ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসবের। পূজা-অর্চনা শেষে বাড়ির উঠানে নিজেদের ঐতিহ্যবাহী নাচ-গানে মেতে ওঠেন এই সম্প্রদায়ের কিশোর-কিশোরী ও যুবক-যুবতীরা। শুক্রবার (১৭ সেপ্টেম্বর)  ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার সালন্দরে কারাম উৎসবের আয়োজন করা হয়। উৎসব উপভোগ করতে জড়ো হন আশপাশের গ্রামের মানুষও।

ধর্ম-বর্ণ নির্বিশেষে উৎসব উদযাপনে অংশ নেন সবাই। জানা যায়, ভাদ্র মাসে উদযাপন করা হয় ওঁরাও সম্প্রদায়ের অন্যতম বার্ষিক উৎসব কারাম। এটি একটি একটি বৃক্ষ পূজার উৎসব। রানদাজা ওঁরাও নামে স্থানীয় একজন জানান, এই উৎসব পালনের রীতিনীতি। তিনি জানান, উপোসের মধ্য দিয়ে কারাম পূজা শুরু করেন ওঁড়াও নর-নারীরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপোস থাকেন তারা। সন্ধ্যার পরে মাদল, ঢোল, করতাল ও ঝুমকির বাজনার তালে তালে নেচে-গেয়ে কারাম গাছের (খিল কদম) ডাল তুলে আনা হয়। এরপর তারা একটি পূজার বেদি নির্মাণ করেন।

সূর্যের আলো পশ্চিমে হেলে গেলে সেই কারামগাছের ডালটি পূজার বেদিতে রোপণ করা হয়। উৎসবের আলোকে ধর্মীয় কাহিনি শোনান পুরোহিত। সেই সঙ্গে চলে কাহিনির অন্তর্নিহিত ব্যাখ্যা। ব্যাখ্যা শেষ হলে বেদির চারধারে ঘুরে ঘুরে নাচতে থাকেন যুবক-যুবতীরা। তিনি আরও জানান, পুরোহিতের ধর্মীয় কাহিনি পাঠ শেষ হওয়ার পর ওঁড়াও সম্প্রদায়ের নারীরা পরস্পরকে খাবারের আমন্ত্রণ জানিয়ে উপোস ভেঙে ফেলেন। এর পরই বিভিন্ন বাড়ি থেকে পাওয়া চাল, ডাল ও টাকা দিয়ে খাওয়ার আয়োজন করা হয় আমন্ত্রিত অতিথি ও আত্মীয়স্বজনদের জন্য। সবশেষে স্থানীয় নদীতে কারামের ডালটি বিসর্জন দেওয়া হয়। আর এর মধ্যে দিয়েই শেষ হয় উৎসবের আনুষ্ঠানিকতা। জাতীয় আদীবাসী পরিষদের উপদেষ্টা অ্যাড. ইমরান হোসেন জানান, সরকারি সহায়তা ও উপযুক্ত পরিবেশের ব্যবস্থা থাকলে এই ঐতিহ্যবাহী কারাম উৎসবটি ধরে রাখা সম্ভব হবে। এই উৎসব আয়োজনের মধ্য দিয়ে দেশের আগামী প্রজন্মের কাছে ওঁরাও সম্প্রদায়কে উপস্থাপন করতে চান তিনি।

11 responses to “ঠাকুরগাঁওয়ে নাচে-গানে উদযাপন ওঁরাও সম্প্রদায়ের কারাম উৎসব ।”

  1. all the time i used to read smaller articles which as well clear their motive, and that is also
    happening with this post which I am reading at this time.

  2. My family every time say that I am wasting my time here at net, but I know I am getting know-how every day by reading such nice articles.

  3. js加密 says:

    js加密 hello my website is js加密

  4. wifi 4d says:

    wifi 4d hello my website is wifi 4d

  5. Bách Tế says:

    Bách Tế hello my website is Bách Tế

  6. Azscore says:

    Azscore hello my website is Azscore

  7. N64 ROM says:

    N64 ROM hello my website is N64 ROM

  8. enal says:

    enal hello my website is enal

  9. dilwale says:

    dilwale hello my website is dilwale

  10. mpoid says:

    mpoid hello my website is mpoid

  11. bunju says:

    bunju hello my website is bunju

Leave a Reply

Your email address will not be published.

x