ঢাকা, শনিবার ২২ জুন ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
নওগাঁর একটি গ্রামের ঐতিহ্য ধরে রাখতে কৃত্রিম জাহাজ স্থাপন
 এম,এ রাজ্জাক নওগাঁ

নওগাঁর নিয়ামতপুরে একটি গ্রামের ঐতিহ্য ধরে রাখতে কৃত্রিম  জাহাজ স্থাপন করা হয়েছে। সম্প্রতি নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের নাকইল জাহাজপাড়া মোড়ে এ কৃত্রিম জাহাজটি স্থাপন করা হয়।

স্থানীয় খোদাবক্স,সিদ্দিক হোসেন,আব্দুল খালেক,আব্দুর রাজ্জাক,শরিফুল ইসলাম এবং মিনাসহ অনেকে জানান, ১৯৬৬ সালে  ভারতীয় বোয়িং-৭০৭ নামক একটি পন্যবাহী বিমান নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের নাকইল জাহাজপাড়ার একটি পুকুরে বিদ্ধস্ত হয়। সে সময় ওই বিমানটিতে বিপুল পরিমাণ শুপারি এবং চা, ১টি ময়নাপাখি,৬টি ক্রু এবং ১টি পাইলট ছিলো । কিন্তু যান্ত্রিক ক্রটির কারণে বিমানটি বিদ্ধস্ত হওয়ার  সময় বিমানে থাকা ৬ জন ক্রু এবং ১ জন পাইলট সকলে মারা যান। আর  ময়না পাখিটি অল্পের জন্য বেঁচে যায়। এরপর স্থানীয় এক ব্যক্তি ময়না পাখিটিকে প্রায় মাস খানেক সেবা- যত্ন করার এক পর্যায়ে সে পাখিটিও মারা যায়। তারপর প্রায় ৩০/ ৩৫ বছর যাবৎ জাহাজটি ওই এলাকায় পড়ে ছিলো বলে জানিয়েছেন স্থানীয়রা।

বর্তমান সরকার  পূরাকীর্তি এবং ঐতিহাসিক স্থান সংরক্ষণের যে, উদ্যোগ নিয়েছেন, তারই ধারাবাহিকতায়   নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের নাকইল জাহাজপাড়া মোড়ে এটি স্থাপন প্রকল্প হাতে নেয়া হয়।

নিয়ামতপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বাহাদুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ বলেন যে, এলজিএসপি-৩ এর আওতায় প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা ব্যায়ে এটি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে যার ৭০% কাজ শেষ হয়েছে । এছাড়াও ওই মোড়ে স্টাইলস দ্বারা নির্মিত একটি ভিআইপি বসার জন্য জায়গা নির্মাণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এতবছর পর হলেও  ওই গ্রামটির  ইতিহাস এবং ঐতিহ্য ধরে রাখতে এমন মহৎ উদ্যোগ গ্রহণ করায় নিয়ামতপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বাহাদুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ , খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার  এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সকলকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা।

One response to “নওগাঁর একটি গ্রামের ঐতিহ্য ধরে রাখতে কৃত্রিম জাহাজ স্থাপন”

  1. Dan Helmer says:

    … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/21839 […]

Leave a Reply

Your email address will not be published.

x