ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন
নওগাঁর মান্দায় পুকুর খননের হিড়িক, কমে যাচ্ছে কৃষি জমি
এম,এ রাজ্জাক, নওগাঁ

প্রশাসনের নাকের ডগার উপর দিয়ে চলছে পুকুর খননের কাজ এ যোনো দেখার কেউ নেই। জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’—এমন সরকারি নির্দেশ থাকলেও নওগাঁর মান্দায় তিন ফসলি কৃষি জমিগুলোকে পরিণত করা হচ্ছে গভীর পুকুরে। এতে করে উপজেলায় আশঙ্কাজনক হারে কমছে কৃষি জমির পরিমাণ। এক শ্রেণির পুকুর ব্যবসায়ীরা কৃষকদের ফসলি জমিতে পুকুর খননের লোভনীয় প্রস্তাব দিচ্ছেন। উপজেলার কালিকাপুর ও ভারশোঁ  ইউনিয়নের অধিকাংশ কৃষি জমিতে মেশিন দিয়ে ৮ ফুট গভীর করে জমির চারদিকে বাঁধ দিয়ে পুকুর খননের এই মহোৎসব চলছে।

দিনরাত বিরতিহীন পুকুর খনন করে সেই মাটি আবার   উপজেলার  বিভিন্ন ইটভাটায় সরবারহ করা হচ্ছে। কৃষকরা না বুঝে হারাচ্ছেন তাদের উর্বর ফসলি জমি, অন্যদিকে আঙুল ফুলে কলাগাছ হচ্ছেন এক শ্রেণির প্রভাবশালী পুকুর ব্যবসায়ীরা।

উপজেলার ২ টি ইউনিয়নে নদী-নালা খাল-বিল বাদে প্রায়  ফসলি জমিতে পুকুর খননের কাজ চলছে । শ্রেণিভেদে প্রায় সকল জমিতেই সারা বছর কোনও না কোনও ধরণের ফসল হয়। কিন্তু কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি এবং উৎপাদিত ধানের যথাযথ মূল্য না পাওয়ায় প্রতি বিঘা জমি ১২ হাজার টাকার বিনিময়ে ৫ থেকে ১০ বছর মেয়াদের চুক্তি করছে কৃষকরা। চুক্তির আওতায় তাদের ফসলি জমি পুকুরে পরিণত করা হচ্ছে। জমির সেই মাটি প্রতি গাড়ি (ট্রাক্টর) ৭০০ টাকায় বিভিন্ন ইটভাটায় বিক্রয় করছে পুকুর ব্যবসায়ীরা।

উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে পুকুর খননের প্রবণতা লক্ষ্য করা গেলেও বিশেষ করে কালিকাপুর ও ভারশোঁ ইউপির চৌবাড়িয়া বিশ্ব বাঁধ ঘিসে পুকুর খননের প্রবণতা বেশি। ইতোমধ্যেই শুধুমাত্র ভারশোঁ ও কালিকাপুর  ইউনিয়নেই প্রায় ১২ টিরও বেশি পুকুর খনন করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন  বলেন, ‘জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’- ভূমি মন্ত্রণালয়ের এমন নির্দেশনা থাকলেও তা অমান্য করে স্কেবেটার মেশিন দিয়ে মাটি কেটে ফসলি জমিতে পুকুর খনন করা হচ্ছে। এ কারণে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হওয়ার আশঙ্কায় ভারশোঁ ইউনিয়নের অান্দাসুরা বিল মৌজার বেশকিছু জমিতে চলতি মৌসুমে বোরো ধান না হওয়ার আশঙ্কা রয়েছে। আমরা বাড়ি বাড়ি গিয়ে কৃষকদের পরামর্শ দিয়ে আসছি পুকুর খনন থেকে বিরত থাকার জন্য। এছাড়াও কৃষকদের সচেতনতা বৃদ্ধি করাসহ দ্রুত আইনগত ব্যবস্থা নিতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা অাব্দুল হালিম  বলেন, এদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

3 responses to “নওগাঁর মান্দায় পুকুর খননের হিড়িক, কমে যাচ্ছে কৃষি জমি”

  1. … [Trackback]

    […] There you will find 44997 additional Info on that Topic: doinikdak.com/news/21373 […]

  2. … [Trackback]

    […] Read More here to that Topic: doinikdak.com/news/21373 […]

  3. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/21373 […]

Leave a Reply

Your email address will not be published.

x