ঢাকা, রবিবার ২৯ জানুয়ারী ২০২৩, ০৬:১১ অপরাহ্ন
ডুমুরিয়ার নিরাপদ ও বালাই মুক্ত সবজি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন
Reporter Name

রাশিদুজ্জামান সরদার  ডুমুরিয়া খুলনা প্রতিনিধি: শুক্রবার সকাল সাড়ে ১১টার সময় খুলনার ডুমুরিয়া উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেট, সবজি প্রথম বিদেশে রপ্তানি হচ্ছে।

সাসটেইনেবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি এন্ড লিংকেজেস (সফল-২)নিরাপদ ও বালাই মুক্ত সবজি রপ্তানি কার্যক্রমের শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন, মোঃ আবদুল ওয়াদুদ, উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ডুমুরিয়া, খুলনা।

প্রধান অতিথি হিসেবে  ভিডিও কনফারেন্সের মাধ্যমে মোহাম্মদ হেলাল হোসেন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা উদ্বোধন করেন। বিশেষ অতিথি : মোঃ হাফিজুর রহমান,উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খুলনা ।

মোঃ মোছাদ্দেক হোসেন, উপজেলা কৃষি অফিসার, ডুমুরিয়া, খুলনা। এস. এম. মাহবুব আলম, সহকারী পরিচালক, কৃষি বিপণন অধিদপ্তর, খুলনা ।  বক্তব্য রাখেন‌‌ এহছান,প্রথম আলো খুলনা প্রতিনিধি,

শেখ হেফজুর রহমান,সভাপতি টিপনা ভিলেস সুপার মার্কেট। সুরাইয়া খাতুন কডিনেটার কৃষি বিপণন অধিদপ্তর, বিএফভিএপিইএ, উত্তরণ ওসলিডারিডাড

সবজির ভরা মৌসুমে সঠিক সংরক্ষণ ও বাজারজাতকরণের অভাবে কৃষকের কষ্টার্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়। এসব দিক বিবেচনা করে কৃষককে সবজি চাষে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্ক ও ‘সফল’ প্রকল্পের মাধ্যমে বিদেশে সবজি রপ্তানি উদ্যোগ নিয়েছে। চলতি মৌসুমে ১হাজার কেজি পটল, লাউ, কচুরমুখি, কচুর লতি, চাল কুমড়া, পেঁপে, ঝিঙে, ধুন্দল রপ্তানি করা হচ্ছে।

বেসরকারি সংস্থাবিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড মাধ্যমে এলাকার ১১হাজার ৩শত ৩৮জন কৃষকদের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদসহ বালাইনাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করা হয়েছে। বিষমুক্ত এসব সবজি পাঠানো হচ্ছে বিদেশে।

নিজেদের কষ্টার্জিত সবজি বিদেশে রপ্তানি হওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরাও। তারা বলছেন, এভাবে বিদেশে সবজি রপ্তানি করা গেলে আর্থিকভাবে সাবলম্বী হবেন তারা।

সবজি বিদেশে রপ্তানিকে ইতিবাচক হিসাবে দেখছেন কৃষি বিভাগ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  মোঃ হাফিজুর রহমান বলেন সবজি রপ্তানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে অন্য দিকে কৃষি হবে সমৃদ্ধ।‌

দেশের মোট চাহিদার ৬৫ ভাগ সবজির যোগান দেয় ডুমুরিয়া । ডুমুরিয়ার প্রথম উৎপাদিত সবজি দেশের সীমানা ছাড়িয়ে রপ্তানি হচ্ছে, সিঙ্গাপুর ও মালয়েশিয়ায়।

আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি বিপণন অধিদপ্তর, বিএফভিএপিইএ, উত্তরণ ওসলিডারিডাড অনুষ্ঠান সার্বিক সঞ্চালন করেন মিতা রহমান ও তৈয়বুর রহমান।

11 responses to “ডুমুরিয়ার নিরাপদ ও বালাই মুক্ত সবজি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন”

  1. nova88 says:

    … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/17579 […]

  2. … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/17579 […]

  3. … [Trackback]

    […] Find More to that Topic: doinikdak.com/news/17579 […]

  4. matrimoniale says:

    … [Trackback]

    […] Find More Info here on that Topic: doinikdak.com/news/17579 […]

  5. … [Trackback]

    […] Find More here to that Topic: doinikdak.com/news/17579 […]

  6. FUL says:

    … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/17579 […]

  7. … [Trackback]

    […] Here you will find 28285 more Info on that Topic: doinikdak.com/news/17579 […]

  8. … [Trackback]

    […] There you will find 16597 additional Information on that Topic: doinikdak.com/news/17579 […]

  9. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/17579 […]

  10. … [Trackback]

    […] Here you can find 87290 more Information to that Topic: doinikdak.com/news/17579 […]

  11. … [Trackback]

    […] There you can find 9322 additional Info on that Topic: doinikdak.com/news/17579 […]

Leave a Reply

Your email address will not be published.

x