ঢাকা, শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫০ অপরাহ্ন
অবসরের ঘোষণা দিয়ে টেইলরের আবেগঘন বার্তা
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের তারকা ক্রিকেটার ব্রেন্ডন টেইলর।

সোমবার আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে খেলে ব্যাট-প্যাড উঠিয়ে রাখবেন তিনি।

অবসরের সিদ্ধান্ত রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছেন টেইলরই।

৩৪ বছর বয়সি এ উইকেটকিপার ব্যাটসম্যান লেখেন, ‘ভারাক্রান্ত হৃদয়ে আমি ঘোষণা করছি— আগামীকাল (সোমবার) প্রিয় দেশের হয়ে আমার শেষ ম্যাচ। উত্থান-পতনের মধ্য দিয়ে ১৭ বছরের পথ চলেছি, যা আমাকে বিনয়ী হতে শিখিয়েছে। আমি কতই না ভাগ্যবান যে, এত দীর্ঘ সময় ধরে জাতীয় দলে ছিলাম। ২০০৪ সালে অভিষেকের পর থেকে সবসময় আমার লক্ষ্য ছিল দলকে সেরা অবস্থানে রেখে যাওয়া। আশা করি, আমি তা করতে পেরেছি।’

টেইলর আরও লেখেন— ‘আমি খুবই খুশি যে, সারাবিশ্ব থেকে সবসময় সৌহার্দপূর্ণ ব্যবহার পেয়েছি। আপনারা সর্বদা আমার পাশে ছিলেন। জিম্বাবুয়ে ক্রিকেটকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই যে, তারা আমাকে এমন অর্জনের জন্য সুযোগ করে দিয়েছেন। আশা করি, আমার জন্য কিছুটা হলেও দেশ গর্বিত।’

জিম্বাবুয়ের হয়ে ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন টেইলর। জিম্বাবুয়ের কিংবদন্তি অ্যান্ডি ফ্লাওয়ার থেকে ১১০ রান কম তার।

২০০৪ সালের এপ্রিলে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। অভিষেকটা রাঙাতে না পারলেও পরে তিনিই হয়ে ওঠেন জিম্বাবুয়ের মূল ব্যাটিং স্তম্ভ। ২০৪ ম্যাচে ৩৫.৭০ গড়ে করেছেন ৬ হাজার ৬৭৭ রান।

ওয়ানডেতে টেইলরের ১১ সেঞ্চুরি জিম্বাবুয়ের রেকর্ড। দলটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও তার। তিন সংস্করণ মিলিয়ে টেইলরের শতক ১৭টি।

৩৪টি টেস্ট খেলেছেন টেইলর। ৩৬.২৫ গড়ে রান ২ হাজার ৩২০, দেশের হয়ে যা চতুর্থ সর্বোচ্চ। এই সংস্করণে তার ৬ সেঞ্চুরির পাঁচটিই বাংলাদেশের বিপক্ষে। ৪৫ টি-টোয়েন্টি ম্যাচে তার রান ৯৩৪।

তিন সংস্করণেই অধিনায়কত্ব করেছেন টেইলর। টেস্টে তার নেতৃত্বে ১৬ ম্যাচে জিম্বাবুয়ের জয় ৩টি। ৩৭ ওয়ানডেতে জয় ৯টি এবং ১৮ টি-টোয়েন্টিতে ৪টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x