ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন
ময়মনসিংহে ১ মাসে ৪০৭ মৃত্যু, আক্রান্ত প্রায় ২১ হাজার
তাপস কর,ময়মনসিংহ প্রতিনিধি।
ময়মনসিংহে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেকটাই কমেছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ গত ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত মারা গেছেন ৪০৭ জন। এর আগে গত জুলাই মাসে ৪৮২ জনের মৃত্যু হয়েছিল। করোনায় আক্রান্তদের চেয়ে উপসর্গেই প্রাণ যাচ্ছে তুলনামূলক অনেক বেশি।
হাসপাতাল সূত্রে জানা যায়, গত বছর ২১০টি সাধারণ শয্যা ও ১০টি আইসিইউ শয্যা নিয়ে ডেডিকেটেড করোনা ইউনিটের যাত্রা শুরু হয়। রোগী বাড়ার সঙ্গে সঙ্গে শয্যা সংখ্যাও বাড়ানো হয়েছে। বর্তমানে ৪০০টি শয্যা রয়েছে।আইসিইউর সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ২২টি। বৃহত্তর ময়মনসিংহের ছয়টি জেলাসহ সুনামগঞ্জ, কুড়িগ্রাম ও গাজীপুর জেলার করোনায় আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসার ভরসাস্থল এখন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। সোমবার বেলা ১১টা পর্যন্ত করোনা ইউনিটের সাধারণ ওয়ার্ডে কোভিড ও নন–কোভিড মিলে ১৭৫ জন ভর্তি আছেন। তাদের মধ্যে আইসিইউতে চিকিৎসাধীন ১২ জন। এদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ডেডিকেটেড করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় করোনা ও এর উপসর্গ নিয়ে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনায় দুজন এবং করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন পাঁচজন। গেল ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ময়মনসিংহের ৪ জন, নেত্রকোনার ২ জন ও জামালপুরের ১ জন আছেন।
সোমবার সকালে হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন এসব তথ্য নিশ্চিত করেছেন।এদিকে ময়মনসিংহ জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ৫৪৫ জনের নমুনা পরীক্ষায় ৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৩৯। এখন পর্যন্ত জেলায় মোট ২০ হাজার ৯১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৮ হাজার ৫৯১ জন।

Leave a Reply

Your email address will not be published.

x