ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন
বিশ্বে করোনায় মৃত্যু ৪৫ লাখ ছাড়ালো
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
???????????????????????????????????

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৬৬৫ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৫ লাখ ৭ হাজার ৮৪০ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪১ হাজার ৭৮৭ জন। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ১৮ জনে। সুস্থ হয়েছেন ১৯ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৬৬৬ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে রোববার (২৯ আগস্ট) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯৬ লাখ ১৭ হাজার ৪১৭ জন এবং মারা গেছেন ৬ লাখ ৫৪ হাজার ৩৮১ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৬ লাখ ৯৪ হাজার ১৮৮ জন। মারা গেছেন ৪ লাখ ৩৭ হাজার ৮৬০ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ৭ লাখ ২৮ হাজার ৬০৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৫২ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯১ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫০ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪০ লাখ ৬৬ হাজার ৪০৪ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩১ হাজার ৩৭২ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬৭ লাখ ২৮ হাজার ৮৫৮ জন, রাশিয়ায় ৬৮ লাখ ৬৩ হাজার ৫৪১ জন, যুক্তরাজ্যে ৬৬ লাখ ৯৮ হাজার ৪৮৬ জন, ইতালিতে ৪৫ লাখ ২৪ হাজার ২৯২ জন, তুরস্কে ৬৩ লাখ ২৯ হাজার ৫৪৯ জন, স্পেনে ৪৮ লাখ ৩১ হাজার ৮০৯ জন এবং জার্মানিতে ৩৯ লাখ ৩৩ হাজার ৫৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১৪ হাজার ১৫৭ জন, রাশিয়ায় এক লাখ ৮০ হাজার ৮৪০ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩২ হাজার ৩৭৬ জন, ইতালিতে এক লাখ ২৯ হাজার ৫৬ জন, তুরস্কে ৫৫ হাজার ৯৫৮ জন, স্পেনে ৮৪ হাজার এবং জার্মানিতে ৯২ হাজার ৬৩১ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published.

x