ঢাকা, মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৪৪ অপরাহ্ন
আফগানিস্তান ইস্যুতে সব রাষ্ট্রকে সতর্ক করে যা বললেন পুতিন
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

দীর্ঘ ২০ বছর আফগানিস্তান দখলের পর তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যাচ্ছে বেশ কয়েকটি দেশ। এ তালিকায় চীন ও রাশিয়ার মতো পরাশক্তিগুলো ছাড়াও রয়েছে প্রতিবেশী পাকিস্তান ও তুরস্কের নাম।

তালেবান নেতৃত্বে আগেই সমর্থন জানিয়েছিল রাশিয়া। এবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সব রাষ্ট্রকে সতর্ক করে বললেন, তালেবান আফগানিস্তান মোটামুটি দখল করেই নিয়েছে। এমন পরিস্থিতিতে নিজেদের মতামত আফগানিস্তানের ওপর চাপিয়ে দেওয়া উচিত নয় অন্য দেশগুলোর।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মস্কোয় জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেলের সঙ্গে বৈঠকের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হন পুতিন।

সেখানে আফগানিস্তান নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, তালেবান আফগানিস্তান দখল করেছে। এটাই বাস্তব। সেই অনুযায়ীই এগোতে হবে আমাদের। যেন কোনোভাবেই আফগানিস্তানের পতন রুখতেই হবে।

এরই মধ্যে মস্কোতে তালেবান নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করেছে রাশিয়া। পুতিনের কথায়, বাইরে থেকে জোরজবরদস্তি অন্যের রাজনীতি এবং আচরণ সংক্রান্ত নীতি চাপিয়ে দেওয়া যায় না।

এদিকে চীন বলছে তারা তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার জন্য প্রস্তুত। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়াং সাংবাদিকদের বলেন, আফগান জনগণের নিজেদের লক্ষ্য নির্ধারণের স্বাধীন অধিকারকে চীন সম্মান জানায়। চীন আফগানিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ এবং সহযোগিতামূলক সম্পর্ক করতে প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published.

x