ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
পটুয়াখালীতে দীর্ঘ ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড
মোঃ সালাউদ্দিন রুবেল।

পটুয়াখালীতে দীর্ঘ ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

পটুয়াখালীতে গত কয়েকদিনের টানা বৃষ্টিপাত আগের সব রেকর্ড ভেঙ্গে এ বৃষ্টিপাতকে গত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ বলে অভিহিত করেছে পটুয়াখালী জেলা আবহাওয়া অফিস।

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপের কারণে পটুয়াখালী সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। তাছাড়া বাতাসের চাপ আগের চেয়ে অনেকাংশে বেড়েছে। সাগর ও নদীর পানি তিন থেকে চার ফুট উচ্চতায় বৃদ্ধি পেয়েছে। তাই পায়রা বন্দর কে স্থানীয় ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে, লঘুচাপের কারণে গতকাল মঙ্গলবার (২৭ জুলাই) দুপুর থেকে পটুয়াখালীতে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। অব্যাহত বৃষ্টি ও দমকা হাওয়ায় জেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাছাড়া বিভিন্ন এলাকায় গাছ পড়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন বন্ধ রয়েছে। বৃষ্টির কারণে আমনের বীজতলা, সবজি খেতসহ বিভিন্ন এলাকার মাছের ঘের ডুবে গেছে। শহর এলাকার বিভিন্ন সড়কেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

পটুয়াখালী আবহাওয়া অফিস সূত্র থেকে জানা যায় যে, আজ বুধবার (২৮শে জুলাই) সকাল ছয়টা থেকে পূর্ববর্তী ২৪ ঘন্টায় জেলায় ২৫১.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ বৃষ্টিপাত গত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ। অপরদিকে সাগর উত্তাল থাকায় সকল মাছধরা ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x