ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
৬৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত কুসুম্বা রেস্ট হাউজ উদ্বোধনের অপেক্ষায়
গোলাম রাব্বানী, মান্দা, নওগাঁ

নওগাঁ জেলার মান্দা উপজেলায় ঐতিহাসিক কুসুম্বা শাহী মসজিদ সংলগ্ন এলাকায় একটি রেস্ট হাউজ নির্মাণের জন্য দীর্ঘদিনের দাবি ছিল দর্শনার্থীসহ নানা শ্রেণীপেশার মানুষের। এবার তাদের সেই স্বপ্ন, দাবি- দাওয়া  চাওয়া-পাওয়ার অবসান ঘটতে চলেছে অচিরেই । মসজিদ সংলগ্ন এলাকায় নির্মাণ করা হয়েছে দ্বিতল ভবন বিশিষ্ট  কাঙ্খিত সেই রেস্ট হাউজ।

ইতিমধ্যে নির্মাণ কাজ শেষ হয়েছে। রং-বার্নিসের পর যাবতীয় আসবাবপত্র দিয়েও  খুব সুন্দর ও পরিপাটি করে সাজানো হয়েছে প্রত্যেকটি কক্ষ। খুব শিগগিরই ভবনটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করবে ঠিকাদারি প্রতিষ্ঠান। এরপর আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোরশেদুল হাসান সাংবাদিকদের জানান, বাংলাদেশ পর্যটন করপোরেশনের অর্থায়নে ঐতিহাসিক কুসুম্বা শাহী মসজিদ সংলগ্ন এলাকায় ৬৭ লাখ টাকা ব্যয়ে একটি রেস্ট হাউজ নির্মাণ করা হয়েছে। দ্বিতল ভবনের এ রেস্ট হাউজের নিচতলায় একটি কনফারেন্স রুম, ডাইনিং ও কিচেন রুমসহ একটি সিকিউরিটি গার্ড রুম রয়েছে। এছাড়া দোতালায় রয়েছে চারটি আবাসিক কক্ষ। প্রত্যেকটি কক্ষের সাথে রয়েছে (অ্যটাচ) সংযুক্ত করে একটি টয়লেট।

স্থানীয় কুসুম্বা ইউনিয়ন পরিষদের সদস্য শাহিনুর ইসলাম শাহিন বলেন, ঐতিহাসিক কুসুম্বা মসজিদ এক নজর দেখতে দুর-দুরান্ত থেকে প্রায়  সময়  অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিদেশি পর্যটকসহ সরকারের সচিব থেকে শুরু করে নানা পেশার উর্ধ্বতন কর্মকতারা এখানে আসেন। তাদের ভালো স্থানে বসানোর মতো কোনো ব্যবস্থা  ও পরিবেশ এতদিন ছিল না। খোলা আকাশের নিচে চেয়ার-টেবিল পেতেই তাদের  বসতে হতো। এছাড়া আপ্যায়নও হতো নানা কষ্টের মধ্যে। এজন্য মসজিদ এলাকায় একটি রেস্ট হাউজ নির্মাণের দাবি ছিল  ভুক্তভোগি দর্শনার্থী, সাংবাদিক সহ মান্দাবাসির। তাদের দীর্ঘদিনের সেই স্বপ্ন,  চাওয়া -পাওয়া আজ পুরণ হতে চলেছে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম বলেন, মসজিদটি দর্শনে এসে রেস্ট হাউজ না থাকায় ফিরে যাওয়ার তাড়নায় ব্যস্ত হয়ে পড়েন দর্শনার্থীরা। বিশেষ করে সন্ধ্যায় যারা আসেন তাদের তড়িঘড়ি করে আবার ফিরে যেতে হয় ৩৭ কিলোমিটার  নওগাঁ জেলা শহর কিংবা ৪৫ কিলোমিটার দূরে বিভাগীয় শহর রাজশাহীতে। এখন রেস্ট হাউজটি নির্মিত হওয়ায় নানা ধরণের বিড়ম্বনার হাত থেকে রক্ষা পাবেন দর্শনার্থীরা। এখন তাদের আর ফিরে যাওয়ার কোন ধরণের বিপদ ও তাড়া থাকবে না।

নির্মাতাকারী প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী মাহবুব আলম নান্টু জানান, রেস্ট হাউজটি নির্মাণের যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে। অচিরেই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ভবনটি বুঝিয়ে দেয়া হবে।

এ বিষয়ে কুসুম্বা শাহী মসজিদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল হালিম বলেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের অর্থায়ন ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক তত্ত্বাবধানে রেস্ট হাউজটির নির্মাণ কাজ শেষ হয়েছে। কারিগরি সহায়তা দিয়েছে উপজেলা প্রকৌশল দপ্তর।

তিনি আরও বলেন, পর্যটন করপোরেশনের নীতিমালা অনুযায়ী রেস্ট হাউজটি পরিচালনা করা হবে। যথা শিগগিরই এর উদ্বোধন করা হবে বলেও জানান তিনি।

One response to “৬৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত কুসুম্বা রেস্ট হাউজ উদ্বোধনের অপেক্ষায়”

  1. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/27249 […]

Leave a Reply

Your email address will not be published.

x