ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
নাগরিক অধিকার ও কর্তব্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
প্রেস বিজ্ঞপ্তি
বরিশাল নাগরিক সংসদের 'নাগরিক অধিকার ও কর্তব্য' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বরিশাল নাগরিক সংসদের ‘নাগরিক অধিকার ও কর্তব্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ মে ২০২১, শুক্রবার রাজধানীর রিসডা ট্রেনিং ইন্সস্টিটিউট মিলনায়তনে বরিশাল নাগরিক সংসদ ঢাকা মহানগর শাখা এ কর্মসূচি আয়োজন করে। বরিশাল নাগরিক সংসদের কার্যকরী পরিষদের সভাপতি মারুফ আহমেদ মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সংগঠক ও বরিশাল নাগরিক সংসদের প্রধান উপদেষ্টা মেজর (অব.) রিয়াজ খান।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে ‘নাগরিক অধিকার ও কর্তব্য’ বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও  বরিশাল নাগরিক সংসদের  সাধারণ সম্পাদক অধ্যাপক এস এম আলী আজম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল নাগরিক সংসদের সভাপতির সমাজকল্যাণ উপদেষ্টা জামাল উদ্দিন খান, বরিশাল নাগরিক সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এম স্বজল মাহমুদ।

অনুষ্ঠান পরিচালনা করেন বরিশাল নাগরিক সংসদের সহ-সম্পাদক ও ঢাকা মহানগর শাখার সভাপতি আবু তাহের।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল নাগরিক সংসদের ওয়ার্কিং কমিটির সদস্য ও আঞ্চলিক অর্থনীতি বিষয়ক সম্পাদক একেএম ইউনুস আলী, কার্যকরী সদস্য ও উপ-দপ্তর সম্পাদক ইমরান জামিল, স্বাস্থ্যসেবা সম্পাদক জাকির হোসেন, পরিবেশ বিষয়ক সম্পাদক কামরুল হাসান, সদস্য আবু সাঈদ, ফজলে রাব্বি প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বরিশাল নাগরিক সংসদের প্রধান উপদেষ্টা মেজর (অব.) রিয়াজ খান বলেন, নাগরিক অধিকার বাস্তবায়ন ও প্রতিষ্ঠার জন্য সবার আগে শিক্ষিত ও সচেতন নাগরিক সমাজকে এগিয়ে আসতে হবে। নাগরিকদের সাংবিধানিক অধিকার কী এবং সুনাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও কর্তব্য কী হবে সে সম্পর্কে সাধারণ নাগরিকদের সচেতন করতে হবে। আমরা বরিশাল নাগরিক সংসদকে একটি আন্তর্জাতিক মানের নাগরিক সংগঠন হিসেবে গড়ে তুলতে চাই। পাশাপাশি মানবতার সেবায় এ সংগঠন অগ্রণী ভূমিকা পালন করবে।

প্রধান আলোচক বিশিষ্ট শিক্ষাবিদ ও  বরিশাল নাগরিক সংসদের  সাধারণ সম্পাদক অধ্যাপক এস এম আলী আজম তাঁর বক্তৃতায় বলেন, একটি আধুনিক ও সুখী সমৃদ্ধশালী উন্নত বাংলাদেশ গঠনে আইনের শাসন প্রতিষ্ঠা ও নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। নাগরিক সমাজের ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে সাধারণ মানুষকে অধিকার সম্পর্কে সচেতন করতে হবে। আমাদের দেশের সাধারণ মানুষ অধিকার সম্পর্কে তেমন সচেতন নন। আবার কেউ আছেন রাষ্ট্রের কাছে শুধু অধিকার প্রত্যাশা করেন, কিন্তু রাষ্ট্রের প্রতি তাঁরা কর্তব্য পালনে সুনাগরিকের পরিচয় দিতে ব্যর্থ। আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। এটি এখন সময়ের দাবি। বরিশাল নাগরিক সংসদ গণমানুষকে অধিকার ও কর্তব্য বিষয়ে সচেতন করবে। এজন্য সংগঠনটি নাগরিক সভা ও সেমিনারের মতো গঠনমূলক কর্মসূচি পালন ও বাস্তবায়ন করবে।

সভাপতির বক্তব্যে বরিশাল নাগরিক সংসদের সভাপতি মারুফ আহমেদ মল্লিক বলেন, বাংলাদেশে নাগরিক সংগঠনের সক্ষমতা উল্লেখযোগ্য হারে হ্রাস পাচ্ছে। সুশাসন, মানবাধিকার ও নাগরিকদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় নাগরিক সংগঠন হিসেবে বরিশাল নাগরিক সংসদ সোচ্চার ছিল এবং থাকবে। তিনি আরও বলেন, নাগরিকদের গণমুখী প্রস্তাবকে সাদরে গ্রহণ করার পরিবেশ নষ্ট করেছে ডিজিটাল নিরাপত্তা আইন। জোট নিরপেক্ষ ও রাজনৈতিক মতাদর্শের বাইরের সাধারণ নাগরিকদের দ্বারা পরিচালিত  নাগরিক সংগঠনগুলোকে সরকারি পৃষ্ঠপোষকতা প্রদান করতে হবে। নাগরিক সংগঠনের জন্য সহায়ক আইনি পরিবেশ তৈরি, শিক্ষা ও গবেষণায় সচেতন নাগরিকদের পৃষ্ঠপোষকতা দান, পরিকল্পিত নগরায়নের জন্য নাগরিকদের প্রস্তাবনাকে মূল্যায়নের জন্য সরকারের কাছে দাবি জানান মারুফ আহমেদ মল্লিক।

বিশেষ অতিথির বক্তব্যে বরিশাল নাগরিক সংসদের সভাপতির সমাজকল্যাণ উপদেষ্টা জামাল উদ্দিন খান বলেন, বরিশাল নাগরিক সংসদকে গণমানুষের আস্থা ও ভালোবাসার প্রতীক হিসেবে গড়ে তোলা হবে। সর্বোচ্চ সামাজিক ও মানবিক কর্মসূচি পালন করবে বরিশাল নাগরিক সংসদ। বরিশাল নাগরিক সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বাবু বলেন, নাগরিক অধিকারের প্রশ্নে বরিশাল নাগরিক সংসদ হবে একটি আপোষহীন সংগঠন। দেশ ও জাতির কল্যাণে গঠনমূলক কর্মসূচি নিয়ে এগিয়ে যাবে সংগঠনটি।

One response to “নাগরিক অধিকার ও কর্তব্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত”

  1. … [Trackback]

    […] Find More Info here on that Topic: doinikdak.com/news/19996 […]

Leave a Reply

Your email address will not be published.

x