ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
ঠাকুরগাঁওয়ে মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন বোরো ধানের ক্ষেত
Reporter Name

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: সারা বাংলাদেশের কৃষিখাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ঠাকুরগাঁও জেলা। এরই ধারাবাহিকতায় এ অঞ্চলের মাটিতে চাষ হচ্ছে নানান ধরণের কৃষি পন্ন। যার একটি অংশ দখল করেছে বোরো ধান চাষ। এবারে বোরো ধানকে ঘিরে মাঠ গুলোতে দোল খাচ্ছে প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন। এ বছরে আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার প্রান্তিক চাষীরা। ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলা সহ ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার শিবগঞ্জ, মোহাম্মদপুর, জামালপুর,আউলিয়াপুর, বালিয়াডাঙ্গী উপজেলার ৮ টি ইউনিয়নের মাঠগুলোতে যেন সবুজের সমারোহ।

আদিগন্ত মাঠ জুড়ে চাষ হয়েছে বোরো ধানের। মাঠের দিকে তাকালে যেমন চোখ জুড়ে যায়, তেমনিধানের ফলনের মাত্রার দিকে তাকালেও যেন এক আত্মতৃপ্তি আসে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে এবং প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার ধান চাষীরা। ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার আউলিয়াপুর গ্রামের ধানচাষী আব্দুর রহমান বলেন, চলতি বছরে ধানের তেমন কোন রোগ বালাই না থাকার ফলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন দেখা যাচ্ছে।তবে প্রাকৃতিক দুর্যোগ না হলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন সহ উচ্চ দামে বোরো ধান বিক্রয় সম্ভব হবে।

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা  মোঃ আবু হোসেন জানান, চলতি বছরে এ উপজেলায় মোট ২৫ হাজার ৬৪০ হেক্টর জমিতে চাষ হচ্ছে বোরো ধান। এ বছরে আবহাওয়ার অবনতি না হলে প্রতি বিঘায় ২৫/৩০ মন হারে ধান উৎপাদন হতে পারে। সব মিলিয়ে আবহাওয়ার অবনতি না ঘটলে এ বছরে বোরো ধান চাষে ব্যাপক লাভবান হতে পারেন এলাকার প্রান্তিক কৃষকরা। তবে ঠাকুরগাঁও জেলায় মোট বোরো হয়েছে ৫৮ হাজার ৬৪০ হেক্টোর।

3 responses to “ঠাকুরগাঁওয়ে মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন বোরো ধানের ক্ষেত”

  1. … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/11490 […]

  2. … [Trackback]

    […] Read More Info here on that Topic: doinikdak.com/news/11490 […]

  3. … [Trackback]

    […] Find More Information here to that Topic: doinikdak.com/news/11490 […]

Leave a Reply

Your email address will not be published.

x