ঢাকা, শুক্রবার ১০ মে ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন
শরীয়তপুর জাজিরায় ফসল কাটতে কৃষিতে যোগ হল আধুনিক যন্ত্র
Reporter Name

মোঃ রুহুল আমিন, শরীয়তপুর প্রতিনিধি: কৃষিকে আরো আধুনিক ও প্রযুক্তি নির্ভর করে তুলতে, সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। তারই ধারাবাহিকতায় জাজিরায় শুরু হয়েছে  আধুনিক যন্ত্র কম্বাইন হার্ভেষ্টর দিয়ে মৌসুমের বোরো ধান কর্তৃন।

সরকারের ৫০% ভর্তুকিতে হার্ভেষ্টর কিনে কৃষকদের ধান কেটে দিচ্ছে কৃষি উদ্যোগক্তা নোয়াব মাদবর। হার্ভেষ্টর দিয়ে একই সাথে ধান কাট, মাড়াই ও ঝাড়াই করা যায় এক সাথে। শ্রমিক সংকট মোকাবিলায় এ যেন আলাদীনের চেরাগের মই আশ্চর্য জনক।

একটি হার্ভেষ্টর দিয়ে প্রতিদিন গড়ে ২০ একর ধান/ গম কর্তন করা যায়। এতে বিঘা  প্রতি কৃষকদের খরচ পরে ২ হাজার টাকা থেকে ২ হাজার ২ শত টাকা। যা শ্রমিক দিয়ে কাটতে এবং মাড়াই ঝাড়াই করতে খরচ হয়  ১১ হাজার টাকা থেকে ১২ হাজার টাকা।

এ যন্ত্র পেয়ে কৃষক ও উদ্যোক্তা উভই খুশি। উপজেলা কৃষি অফিস কার্যালয়ের উদ্যোগে, আয়োজিত ধান কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুজ্জামান ভূইয়া,  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ জাজিরা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার, বড়কান্দি ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন হাওলাদার, মোঃ ইসমাইল হোসেনসহ অন্যান্য কৃষক  বৃন্দ।’

3 responses to “শরীয়তপুর জাজিরায় ফসল কাটতে কৃষিতে যোগ হল আধুনিক যন্ত্র”

  1. … [Trackback]

    […] Read More on to that Topic: doinikdak.com/news/11249 […]

  2. … [Trackback]

    […] Find More on to that Topic: doinikdak.com/news/11249 […]

  3. … [Trackback]

    […] Read More Information here to that Topic: doinikdak.com/news/11249 […]

Leave a Reply

Your email address will not be published.

x