ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
রংপুরে সপ্তাহব্যাপী কঠোর লকডাউনের প্রভাব
Reporter Name

হীমেল মিত্র অপু, স্টাফ রিপোর্টার: কঠোরতম লকডাউনের আজ (১৪ এপ্রিল ) বুধবার  প্রথম দিন বাংলাদেশের অন্যান্য জেলা গুলোর ন‍্যায় রংপুর জেলা এবং রংপুর মহানগরীতে লকডাউন এর প্রভাব পড়েছে।

রংপুর নগরীর মূল পয়েন্টগুলোতে বসানো হয়েছে পুলিশ চেকপোস্ট। রংপুর জিলা স্কুল মোড়, রংপুর পায়রা চত্বর, রংপুর জাহাজ কোম্পানী মোড়, রংপুর শাপলা চত্বর, রংপুর মডার্ন মোড় এই এলাকাগুলোতে রংপুর মহানগর পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে।

এখানে সড়কে যাতায়াতকৃত দূরপাল্লা এবং লোকাল বাসগুলোর বিধিনিষেধ অমান্য করে বাহিরে বের হলে তাদেরকে আটকানো হচ্ছে।

এছাড়াও রিকশা-অটোরিকশা, মোটর সাইকেল , বাই সাইকেল সহ সকল ধরনের বড় ও ছোট যানবাহনগুলো রাস্তায় চলাচলের সময় চেকপোস্ট অতিক্রমকালে তাদেরকে আটকানো হচ্ছে এবং তাদের বাহিরে বের হওয়ার কারণ নিশ্চিত করার পরে তাদেরকে ছেড়ে দেওয়া হচ্ছে।

রংপুরের জিলা স্কুল মোড় এবং পায়রা চত্বর সহ অন্যান্য পয়েন্টগুলোতে যারা বিনা কারণে বাড়ি থেকে বের হয়েছে তাদেরকে আটক করা হয়েছে এবং যারা যুক্তিসংগত কারণ দেখাতে পেরেছে বাইরে বের হওয়ার তাদেরকে তাদের কাজের জন্য ছেড়ে দেওয়া হয়েছে বলে লক্ষ্য করা গেছে। এদিকে দোকানগুলো বন্ধ রয়েছে। মানুষ জরুরী কাজ ছাড়া বাড়ি থেকে এই কঠোর লকডাউনে বের হতে পারবে না এমনি নির্দেশনা দেওয়া রয়েছে।

রংপুরের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বলা যায়, এখন এই কঠোর লকডাউনে এসে মানুষের মাঝে একটু হলেও সচেতনতা লক্ষ্য করা যাচ্ছে। মানুষ বাহিরে বের হলে মাস্ক পরিধান করে বের হচ্ছেন এবং কম মানুষ বাহিরে বের হওয়ার ফলে ভিড় কম হওয়ায় মানুষের মাঝে সামাজিক দূরত্ব বজায় থাকছে।এভাবেই কঠোর লকডাউন পালন করা হচ্ছে রংপুর মহানগরে।

এদিকে শহরের বিভিন্ন পয়েন্টে রংপুর জেলা প্রশাসন কর্তৃক প্রচার-প্রচারণা ও জনসচেতনতামূলক মাইকিং কার্যক্রম চালু রয়েছে। যেখানে সরকারি বিধি নিষেধ দেওয়া রয়েছে, এই লকডাউন কে ঘিরে তা সাধারণ মানুষকে জানানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

x