ঢাকা, শুক্রবার ০৩ মে ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
হালুয়াঘাটে কৃষকের ২৫০ হেক্টর জমির আমন ধান পানির নিচে
তাপস কর,ময়মনসিংহ প্রতিনিধি।
ময়মনসিংহের হালুয়াঘাটে কৃষকের আমন ধান এখন পানির নিচে। টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে হালুয়াঘাটের
তিনটি ইউনিয়নের ২৫০ হেক্টর জমির ধান পানির নিচে।
বুধবার বিকেল থেকে শুক্রবার পর্যন্ত টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সীমান্তবর্তী হালুয়াঘাটের তিনটি ইউনিয়নের ২৫০ হেক্টর জমির আমন ধান পানির নিচে নিমজ্জিত রয়েছে। এতে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন প্রান্তিক কৃষকেরা।
এলাকা ঘুরে দেখা যায়, বর্ষণ ও পাহাড়ি ঢলে উপজেলার নড়াইল, বিলডোরা, স্বদেশি ও কৈচাপুর এলাকার নিম্নাঞ্চলে অন্তত ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। প্রতিনিয়ত হওয়া বৃষ্টির কারণে প্লাবন বেড়ে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকেরা।
এর আগে চলতি বছরের গত জুলাইয়ের শুরুতে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে জেলার হালুয়াঘাট উপজেলার অন্তত ৫০টি গ্রাম প্লাবিত হয়। হাজারো মানুষ পানিবন্দী হয়ে মানবেতর জীবন কাটায়। ওই সময় ঘরবাড়ি, রাস্তা ও বাঁধের ব্যাপক ক্ষতি হয়।
বিলডোরা গ্রামের প্রান্তিক কৃষকেরা বলেন, গত মাসে পাহাড়ি ঢলে বীজতলা নষ্ট হয়ে যায়। সেই ধাক্কা সামলে গত সপ্তাহে ধারদেনা করে চারা রোপণ করা হয়েছে। কিন্তু আবারও পুরো খেত এখন পানির নিচে চলে গেছে।
নড়াইল ইউনিয়নের কৃষক শহিদুল বলেন, ধারদেনা কইরা ১০ শতক জমিতে আমন চারা রোপণ করছিলাম। দুই দিন ধইরা তা পানির নিচে। এখন খুব চিন্তায় আছি।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, ২৫০ হেক্টর জমির ফসল পানি নিচে নিমজ্জিত হয়েছে। কিন্তু দ্রুত পানি কমে গেলে তেমন ক্ষতি হবে না কৃষকদের।

Leave a Reply

Your email address will not be published.

x