ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
সীমান্তে ৯টি বন্যপ্রাণি পাচারকালে উদ্ধার করেছে বিজিবি
আনোয়ার হোসেন

বাংলাদেশ সীমান্ত থেকে ভারতে পাচারকালে সাতক্ষীরা সীমান্ত থেকে ৯টি বন্যপ্রাণি উদ্ধার করেছে বিজিবি। উদ্ধার হওয়া বন্যপ্রাণির মধ্যে রয়েছে উদবিড়াল ভোদড় দুইটি, বুনো খরগোশ ছয়টি ও একটি ঈগল পাখি। তবে এ সময় কোন চোরাকারবারিকে আটক করতে পারেনি বিজিবি সদস্য ।

গতকাল রবিবার (২২ আগষ্ট) সাতক্ষীরা বিজিবি কার্যালয়ে উদ্ধারকৃত বন্যপ্রাণিগুলো সাতক্ষীরা বনবিভাগের কাছে হস্তান্তর করেন বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল মাহমুদ। বন বিভাগের পক্ষ থেকে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ বুড়িগোয়ালীনি ফরেস্ট স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ ও ফরেস্ট গার্ড দেলোয়ার হোসেন এসব বন্যপ্রাণিগুলো নিজেদের জিম্মায় নেন।

সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল মাহমুদ জানান, চোরা কারবারীরা এসব বন্য প্রাণিগুলো সাতক্ষীরার সীমান্ত দিয়ে ভারতে পাচারের চেষ্টা করছিল। এসয় সীমান্তে বিজিবির নিয়মিত টহল চলা কালে এ বন্যপ্রাণিগুলো উদ্ধার করা হয়। তবে কোন চোরা কারবরীকে আটক করা সম্ভব হয়নি। বন্যপ্রাণিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরার বুড়িগোয়ালীনি ফরেস্ট স্টেশন এর কর্মকর্তা মোঃ সুলতান আহম্মেদ বলেন, সুন্দরবনে বন্যপ্রাণি রক্ষায় বন বিভাগ সব সময় তৎপর রয়েছে। এরমধ্যেই চোরা শিকারীরা মাঝে মধ্যে বন্যপ্রাণি শিকার করে থাকে। দুইটি ভোদড়, ছয়টি খরগোশ ও একটি ঈগল পাখিকে বন বিভাগের হস্তাতর করা  হয়েছে।  বন্যপ্রাণি  গুলো দ্রুত সুন্দরবনের ভিতর উন্মুক্ত করে দেওয়া হবে জানান।

Leave a Reply

Your email address will not be published.

x