ঢাকা, মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:২২ অপরাহ্ন
৮৬ বছর বয়সে ৪ বারের মুখ্যমন্ত্রী দিলেন ১০ম শ্রেণির পরীক্ষা
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

ভারতের হরিয়ানা রাজ্যের চার বারের সাবেক মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌতলাকে (৮৬) অনেকেই চিনতে পারেন। ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের (আইএনএলডি) প্রেসিডেন্ট তিনি। মুখ্যমন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি নিলেও দশম শ্রেণির গণ্ডি অতিক্রম করতে পারেননি। এবার সে লক্ষ্যে নিলেন পদক্ষেপ।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় অংশ নিয়েছেন ওম প্রকাশ। সিরসা এলাকায় আর্য কন্যা সিনিয়র সেকেন্ডারি স্কুলে এই পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি। কিন্তু পরীক্ষা দিতে অন্যের সহায়তা নিতে হয়েছে তাকে। কারণ, তার হাতে ফ্রাক্চার আছে বলে বলা হয়েছে। এ জন্য তাকে উত্তর লিখে দেয়ার জন্য একজন ‘রাইটার’ নেয়ার অনুমতি দেয়া হয়।

জানা যায়, ‘রাইটারের’ সহায়তায় তিনি ২ ঘন্টার মধ্যে পরীক্ষা শেষ করেছেন এবং হল ত্যাগ করেন। এ বছরের শুরুর দিকে তিনি হরিয়ানা ওপেন বোর্ডের অধীনে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ গ্রহণ করেছিলেন। দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করা হয় গত ৫ই আগস্ট। তবে ওম প্রকাশের ফল স্থগিত রাখা হয়। কারণ, তিনি দশম শ্রেণির বাধ্যতামূলক ইংরেজি পরীক্ষাটি দেননি। দ্বাদশ শ্রেণির ফল পেতে তাকে দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা দিতে হবে। এ জন্যই গত বুধবার তিনি দশম শ্রেণির পরীক্ষা দিতে বসেন।

উল্লেখ্য, সাবেক এই মুখ্যমন্ত্রী ২০১৭ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুল থেকে দশম শ্রেণির পরীক্ষায় পাস করেছেন। শিক্ষক নিয়োগ দেওয়ার এক দুর্নীতিতে জড়িত থাকার কারণে ভারতের সুপ্রিম কোর্ট তাকে তখন জেলে পাঠিয়েছিল। সেখান অবস্থান করেই তিনি ওই পরীক্ষা দেন। তখন তার ছেলে অভয় চৌতলা সাংবাদিকদের সামনে ঘোষণা দেন যে, তার পিতা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নিয়েছেন এবং ফার্স্ট ডিভিশনে পাস করেছেন। ওই প্রতিষ্ঠান পরে ব্যাখ্যা করে যে, এটা ছিল দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষা নয়।

মানুষের চেয়েও প্রখর স্মৃতি কাটলফিশের

২০১৩ সাল থেকে তিনি ওই জেলে ১০ বছরের সাজা ভোগ করছিলেন। তাকে, তার ছেলে অজয় চৌতলা ও অন্য ৫৩ জনকে গত মাসে সাজা শেষ হওয়ার আগেই বিশেষভাবে শাস্তি মওকুফ করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

x