ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০৮:৪৮ অপরাহ্ন
অক্টোবর থেকে টিকা রফতানি করবে ভারত
অনলাইন ডেস্ক

প্রায় ছয় মাস পর ভারত আবার তাদের উদ্বৃত্ত কোভিড টিকা বিদেশে রফতানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।  সামনের মাসে, অর্থাৎ অক্টোবরের শুরু থেকেই বাংলাদেশ-সহ ভারতের প্রতিবেশী দেশগুলো আবার টিকা পেতে শুরু করবে বলে দেশটির সরকার জানিয়েছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখভাই মান্ডভিয়া সোমবার (২০ সেপ্টেম্বর) দিল্লিতে এক অনুষ্ঠানে এ কথা ঘোষণা করেছেন।

উদ্বৃত্ত টিকা কোন কোন দেশে পাঠানো হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভারতের প্রতিবেশীরাই গুরুত্ব পাবে বলে তিনি স্পষ্ট করে দিয়েছেন।

বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কাসহ যে সব দেশে আবার টিকা পাঠানো হবে, তার পুরোটাই হবে পুনের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড।ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখভাই মান্ডভিয়া

বাংলাদেশ ভারত থেকে যে কোভিশিল্ড কেনার চুক্তি করেছিল, সেই অনুযায়ী গত ফেব্রুয়ারিতে টিকার চালান পাঠানো শুরু হলেও এপ্রিল মাসে ভারত আচমকাই টিকা পাঠানো বন্ধ করে দেয়।

ভারতে তখন মহামারির সেকেন্ড ওয়েভ এত বিধ্বংসী আঘাত হেনেছিল যে দিল্লি সিদ্ধান্ত নেয় টিকা রফতানি বন্ধ করে দেশের নাগরিকদের টিকাকরণেই অগ্রাধিকার দেওয়া হবে।

এখন ভারতে প্রায় ৬১ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক অন্তত একটি ডোজ টিকা পেয়েছেন, দেশে টিকার উৎপাদনও ছয় মাস আগের তুলনায় অনেক বেড়েছে।

এই পটভূমিতেই ভারত আবার বাংলাদেশসহ অন্যান্য দেশে টিকা পাঠিয়ে নিজেদের অঙ্গীকার রক্ষার সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x