ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন
দেশে ৪৮ ঘণ্টার মধ্যে বন্যার শঙ্কা
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে দেশের উত্তরাঞ্চলে আগামী দু’দিনের মধ্যে নদীগুলোর পানি বৃদ্ধি পেয়ে সৃষ্টি হতে পারে আকস্মিক বন্যার।

বুধবার (১১ আগস্ট) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এই শঙ্কার কথা জানিয়েছে। পানিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল এবং কাছাকাছি ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম ও দার্জিলিংয়ের অনেক স্থানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এর ফলে আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের পুনর্ভবা, ট্যাংগন, আপার করতোয়া, আপার আত্রাই, তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি অতিদ্রুত বাড়তে পারে। এর ফলে এই নদীগুলোর অববাহিকাভুক্ত অঞ্চলের কিছু স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

অপরদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

x