ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
ভারতের স্থলভাগে গভীর নিম্নচাপ, ৩ নম্বর সতর্কসংকেত বহাল
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ভারতের স্থলভাগে অবস্থান করছে। এর কারণে বাংলাদেশের চারটি সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

গভীর নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেড়েছে, বৃষ্টি হচ্ছে অন্যান্য অঞ্চলেও। তেমন বৃষ্টি না হলেও সকাল থেকেই ঢাকার আকাশের মুখ ভার। বেলা ১২টার কিছুপর বৃষ্টিও শুরু হয়। বৃষ্টির এই প্রবণতা দু-একদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৪) জানানো হয়েছে, উড়িষ্যা ও কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল ৬টায় উড়িষ্যা-ঝাড়খন্ড ও কাছাকাছি এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এতে আরও বলা হয়, এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।

অপরদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার সকালে জানিয়েছে, গভীর নিম্নচাপটি আগামী ছয় ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপের প্রভাবে ভারতের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে পারে। আগামী তিনদিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা থেকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খুলনায়, ২৪ মিলিমিটার। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে, ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

2 responses to “ভারতের স্থলভাগে গভীর নিম্নচাপ, ৩ নম্বর সতর্কসংকেত বহাল”

  1. Every weekend i used to go to see this site, for the reason that i wish
    for enjoyment, for the reason that this this web page conations in fact pleasant
    funny material too.

  2. Unquestionably consider that that you stated. Your favorite justification seemed to
    be at the net the simplest thing to take into accout of. I say to you,
    I certainly get irked even as people think about issues that they plainly don’t recognize about.
    You controlled to hit the nail upon the highest and outlined out the whole thing without having side-effects , other people could take a signal.
    Will probably be back to get more. Thanks

Leave a Reply

Your email address will not be published.

x