ঢাকা, বুধবার ১৯ জুন ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
বিরামপুরে জাতীয় পরিচয়পত্র জালিয়াতি: কম্পিউটার অপারেটরের ১৫ দিনের কারাদন্ড
মিজানুর রহমান মিজান, বিরামপুর(দিনাজপুর) প্রতিনিধিঃ

ভ্রাম্যমাণ আদালত দিনাজপুর জেলার বিরামপুরে জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) জন্ম তারিখ কমানোর অপরাধে সাব্বির হোসেন(২৩) নামক এক কম্পিউটার অপারেটরের ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড এবং ওয়ারেশ আলী (৫৬) নামক এক জনের এক হাজার টাকা অর্থদন্ড করেছেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, রবিবার (৮ আগষ্ট) রাত্রে উপজেলা নির্বাহী অফিসার(ইউএসও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার বিরামপুর পৌর শহরের নতুন বাজার (পোষ্ট অফিস সংলগ) সোহেল কম্পিউটার এন্ড ফটোস্ট্যাট নামক প্রতিষ্ঠানের কম্পিউটার অপারেটর সাব্বির হোসেন ওয়ারেশ আলী নামক এক ব্যাক্তির জন্ম সাল ১৯৬৩ এর স্থলে ১৯৫৩ সাল বসিয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বানিয়ে দেয় বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য। ঐ অভিযোগে প্রেক্ষিতে ওই প্রতিষ্ঠানটিতে অভিযান চালালে কম্পিউটার অপারেটর সাব্বির হোসেন নিজ দোষ স্বীকার করায় ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ওয়ারেশ আলীকে এক হাজার টাকা নগদ অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে সোহেল কম্পিউটার এন্ড ফটোস্ট্যাট প্রতিষ্ঠানটির মালিক উপস্থিত না হওয়ায় এবং পলাতক থাকায় দোকানটি তালাবদ্ধ করে রাখে ভ্রাম্যমাণ আদালত।

কারাদন্ড প্রাপ্ত সাব্বির হোসেন (২৩) পৌর শহরের নতুন বাজার পোষ্ট অফিস সংলগ্ন সোহেল কম্পিউটার এন্ড ফটোস্ট্যাট নামক প্রতিষ্ঠানের কম্পিউটার অপারেটর এবং বিরামপুরের পাশ্ববর্তী নবাবগঞ্জ উপজেলার পশ্চিম পলাশবাড়ী গ্রামের ফজর আলীর পুত্র ও অর্থদন্ড প্রাপ্ত ওয়ারেশ আলী (৫৬) বিরামপুর পৌর শহরের শিমুলতলী মহল্লার গুলজার আলীর পুত্র।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন কুমার মহন্ত বলেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নকল বানানো একটি মারাত্মক ধরনের অপরাধ। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতি অভিযোগে কারাদন্ড প্রাপ্ত সাব্বিরকে সোমবার (৯ আগষ্ট) দিনাজপুর জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএসও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার বিষয়টি নিশ্চিত করে বলেন, জাতীয় পরিচয়পত্র জালিয়াতি করার অভিযোগে সাব্বিরকে ভোক্তাধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৫ ধারায় ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড এবং ওয়ারেস আলীকে এক হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x