ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন
শিশুর বৃদ্ধি যেসব কারণে হয় না, জেনে নিন করণীয়
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

আমার শিশু ঠিকমত বাড়ছে তো? এমন কৌতুহল অনেক অভিভাবকদের মাঝেই থাকে।

জীবন মানেই বেঁচে থাকা ও বৃদ্ধি প্রাপ্ত হওয়া। আর এই বৃদ্ধি (Growth) অর্থ শারীরিক ও মানসিক উভয়ের বর্ধন, যার বেশিরভাগ অংশই ঘটে থাকে শিশুকালে। তাই তো শিশুর সঠিক বৃদ্ধি না হলে বাবা-মায়ের উদ্বেগের শেষ থাকে না এবং এই অস্থিরতা একেবারেই অমূলক নয়। কারণ বয়স পার হয়ে গেলে আর বৃদ্ধির সুযোগ থাকে না। শিশুর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর ও মনের বিকাশ ঘটতে থাকে, যা আমরা সবাই প্রত্যক্ষ করে থাকি।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ঢাকা শিশু হাসপাতালের শিশু হরমোনরোগ বিশেষজ্ঞ এবং সহযোগী অধ্যাপক ডা. রবি বিশ্বাস।

চিকিৎসকরা বিশেষত শিশু বিশেষজ্ঞরা তাই প্রতিনিয়ত শিশুর বৃদ্ধি পরিমাপ করাকে চিকিৎসার অপরিহার্য অংশ হিসেবে বিবেচনা করে থাকেন। আর এই বৃদ্ধি চিরন্তন ও জীবনের স্বাভাবিক প্রক্রিয়া হলেও এর পেছনে কাজ করে থাকে অনেকগুলো বিষয়ের যথাযথ সমন্বয়। স্বাভাবিক শিশুর ক্ষেত্রে আমরা হয়তো তা খুব বেশি উপলব্ধি করতে না পারলেও শিশু যখন সঠিক ভাবে না বাড়ে, তখন কিন্তু কারণ অনুসন্ধান করা আবশ্যক হয়ে পড়ে। যেহেতু কারণ না জানলে চিকিৎসা করা যায় না, তাই চিকিৎসা শুরুর আগেই ঠিক ঠিক কারণ জানা খুবই জরুরি।এখন আমরা শিশুর সঠিক বৃদ্ধি না হওয়ার পেছনে দায়ী কারণগুলো নিয়ে আলোচনা করবো এবং সে ক্ষেত্রে হরমোনের প্রভাব কতটা তা জানতে চেষ্টা করবো।

শিশুর সার্বিক বৃদ্ধি এক জটিল প্রক্রিয়া যা বহুবিধ বিষয় দ্বারা কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়। জন্মগত ত্রুটি (genetic disorders), পারিবারিক অবস্থান (familial predisposition), দীর্ঘমেয়াদি রোগ (chronic diseases), অপুষ্টি (malnutrition)- এই কারণগুলো আবশ্যিকভাবে শিশুর সঠিক বৃদ্ধি, বিশেষ করে শারীরিক বৃদ্ধি ব্যাহত করার জন্যে দায়ী।পাশাপাশি মানসিক বিকাশের জন্যে স্নায়ু রোগ (neurological disorder) ও মানসিক সমস্যা (psychological problem) বিশেষ ক্ষেত্রে কারণ হয়ে দাঁড়ায়। সর্বোপরি হরমোনজনিত সমস্যা (endocrine disorder) শিশুর শারীরিক ও মানসিক উভয় বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, যা অনেক সময়ই আমাদের গতানুগতিক চিকিৎসার বাইরে থেকে যায়। সার্বিক এই প্রেক্ষাপটই আমার এই আজকের বিষয় নিয়ে লিখতে প্রেরণা জুগিয়েছে।

গর্ভস্থ শিশুর প্রাথমিক বৃদ্ধির সময় থেকেই শুরু হয় হরমোনের প্রভাব।গর্ভাবস্থায় প্রথম দিকে কিছু হরমোন যেমন, Insulin ও Insulin like Growth Factor-1 & 2, এবং পরবর্তীকালে Glucocorticoid, Growth hormone ও Thyroid hormone শিশুর বৃদ্ধিতে ভূমিকা রাখে।

আর শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকে পূর্ণাঙ্গ যুবক হওয়া পর্যন্ত পুরো সময়টার বৃদ্ধি মূলতঃ নিয়ন্ত্রিত হয় Growth hormone, Thyroid hormone ও Insulin হরমোনের সমন্বিত কার্যক্রমের দ্বারা।এর সঙ্গে জন্মের পর প্রথম বছরের (infancy) দ্রুত বৃদ্ধি ও বিকাশে পর্যাপ্ত পুষ্টির (nutrition) পাশাপাশি Growth hormone ও Insulin like Growth Factor-1 বেশি ভূমিকা রাখে এবং পরবর্তীকালে শিশু বয়স যখন ৯-১০ বছরের কাছাকাছি হয়, তখন বয়সন্ধির (puberty) সময় sex steroid (androgen and estrogen) দ্রুত বৃদ্ধি ঘটিয়ে পূর্ণাঙ্গ মানুষ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে।

বিষয়গুলো সর্বসাধারণের জন্যে একটু জটিল মনে হলেও আশা করি আলোচনা থেকে আমরা সবাই বুঝতে পারলাম যে, শিশুর সার্বিক বৃদ্ধির প্রতিটি পর্যায়ে হরমোনের ভূমিকা কতটা প্রয়োজনীয়।তাই পরিমিত পুষ্টির যোগান ও সময়মত অন্য রোগের চিকিৎসা যেমন শিশুর বৃদ্ধির জন্য খুবই জরুরি, তেমনি শরীরে হরমোনের সমস্যা থাকলে তার নিরসন ছাড়া কোনো চেষ্টাই ফলদায়ক হতে পারে না।

Leave a Reply

Your email address will not be published.

x