ঢাকা, বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন
শ্রীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, লাঠিয়াল বাহিনীর হাতে শ্রমিক আহত
আরিফ প্রধান, গাজীপুর

গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে চার ঘন্টা শ্রীপুর-মাস্টারবাড়ি আঞ্চলিক সড়ক অবরোধ করে কারখানার সামনে বিক্ষোভ করে পৌরসভার দক্ষিণ ভাংনাহাটী এলাকার লাক্সমা ইনারওয়ার কারখানার শ্রমিকেরা। বুধবার দুপুরে এ ঘটনা ঘটে।

এসময় বহিরাগত স্থানীয় লাঠিয়াল বাহিনী আন্দোলরত শ্রমিকদেরকে মারধর করে আহত করেছে বলে জানিয়েছে শ্রমিকেরা। পরে পুলিশ ঘটনাস্থল পৌঁছে কারখানা মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে বকেয়া পরিশোধের উদ্যোগ নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

শ্রমিকদের অভিযোগ, সড়কে অবরোধ তুলে তারা কারখানা ঘিরে বিক্ষোভ করছিল। ওই সময় বহিরাগত ১৫ থেকে ২০ জন যুবক লাঠিসোঁটা উঁচিয়ে পুলিশের সামনে তাদের ওপর হামলা চালায়। ওই সময় তাদের ওপর ইটপাটকেলও ছুঁড়ে বহিরাগতরা। এতে নারী শ্রমিক আসমা, ফাতেমা সোহানা জেসমিন সহ বেস কয়েকজন আহত হয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

তারা আরও জানান, কারখানায় প্রায় এক হাজার ৫’শত শ্রমিক। এর মধ্যে ১৫০ জন শ্রমিকের গত জুন মাসের বেতন বকেয়া রয়েছে, তাদের বেতনসহ সকল শ্রমিককে ঈদুল আজহার বোনাস ও চলতি জুলাই মাসে ১৫ দিনের বেতন পরিশোধ করার কথা ১২ জুলাই থেকে কর্মকর্তাদের কাছে দাবি জানিয়ে আসছিলেন শ্রমিকেরা। সাড়া না পেয়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে আজ বেলা ১১টার দিকে একযোগে কারখানা থেকে বেরিয়ে সড়কে  অবস্থান নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সড়ক অবরোধ করে শ্রমিকরা সেখানে পথসভা করে। বিকেল তিনটার দিকে পুলিশ কারখানা মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে বকেয়া পরিশোধের উদ্যোগ নেওয়া হবে বলে আশ্বাস দিলে অবরোধ তুলে নেয়। পরে শ্রমিকরা কারখানার মুল ফটকের সামনে জড়ো হয়। ওই সময় ফটকটি ভেঙে ফেলারও চেষ্টা চালায় শ্রমিকরা। বিকেলে প্রায় ৪ টার দিকে ১৫ /২০ জন যুবক লাঠি নিয়ে শ্রমিকদের ধাওয়া করে বেশ কয়েকজন শ্রমিককে মারধর করে।

কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তা মো. ফিরোজ বলেন, বোনাস আগামী ১৯ জুলাই তারিখের মধ্যে পরিশোধ করবেন। তবে বকেয়া বেতন পরিশোধের তারিখ মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের জানিয়ে দেওয়া হবে।

শ্রীপুর থানার পরিদর্শক (অপারেশন) গোলাম সারোয়ার জানান, কারখানা মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে কথা বলছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ১৮ জুলাই শ্রমিকদের বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দিয়েছে মালিক পক্ষ।

3 responses to “শ্রীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, লাঠিয়াল বাহিনীর হাতে শ্রমিক আহত”

  1. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/36324 […]

  2. … [Trackback]

    […] Read More Information here to that Topic: doinikdak.com/news/36324 […]

  3. … [Trackback]

    […] Find More on that Topic: doinikdak.com/news/36324 […]

Leave a Reply

Your email address will not be published.

x