ঢাকা, শুক্রবার ১০ মে ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন
বাগেরহাটে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ৪৬ কোটি টাকার ক্ষতি
এস এম রাজ, বাগেরহাট প্রতিনিধি

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ঝড়ো বাতাস ও জোয়ারের পানিতে বাগেরহাটে ১১টি খাতে অন্তত ৪৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। বাগেরহাট জেলা ত্রাণ ও পূণর্বাসন শাখা জরিপ শেষে এ তথ‌্য প্রকাশ করেছে।
ক্ষতিগ্রস্ত ব‌্যক্তিদের পুনর্বাসন ও অবকাঠামো সংস্কার কাজে ইতোমধ্যে সহযোগিতা শুরু করেছে জেলা প্রশাসন।
বাগেরহাট জেলা ত্রাণ ও পূণর্বাসন শাখার তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ইয়াসে সৃষ্ট জলোচ্ছ্াসে বাগেরহাটের বিভিন্ন সড়ক সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। পাকা সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে ২২ কিলোমিটার, ইট সলিং বা খোয়ার তৈরি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৫ দশমিক ৭৫ কিলোমিটার। বিভিন্ন স্থানে কাঁচা সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে ১৩৫ দশমিক ৬৪ কিলোমিটার। সড়ক খাতে ক্ষতির পরিমাণ ১৮ কোটি ২২ লক্ষ ৩৬ হাজার টাকা।
এর পরেই রয়েছে পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন স্থান। জলোচ্ছ্াসের প্রভাবে ২২টি স্থানে বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের ৩১ দশমিক ৮৮ কিলোমিটার বেড়িবাঁধ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৪টি স্থানে নদীর তীর ভেঙেছে ২ দশমিক ৮ কিলোমিটার, বেড়িবাঁধ সংলগ্ন ১৫টি ব্রিজ-কালভার্টও ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে পানি উন্নয়ন বোর্ডের অন্তত ১৪ কোটি টাকার ক্ষতি হয়েছে।
বাগেরহাটের মৎস্য খাতেরও ব্যাপক ক্ষতি হয়েছে। ৬ হাজার ১০০টি চিংড়ি ও সাদা মাছের ঘের ভেসে গেছে। কাঁকড়ার ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৬৫টি। এছাড়া ২০টি জেলে নৌকা ও ৩০টি জাল ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিক হিসেবে মৎস্য খাতে ৯ কোটি ৯৬ লক্ষ ৮৬ হাজার টাকার ক্ষতি হয়েছে।
ইয়াসের তা-বে বেশকিছু ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। ২টি ঘর সম্পূর্ণ ও ৭৫৬টি ঘর আংশিক ক্ষতি হয়েছে। এতে ঘরের মালিকদের এক কোটি ৫১ লক্ষ ৬৫ হাজার টাকার ক্ষতি হয়েছে। ইয়াসে বিভিন্ন গৃহস্থের ৩৮৩টি হাঁস ও ৮৯২টি মুরগি মারা গেছে। এতে প্রাণি সম্পদ বিভাগের ক্ষতি হয়েছে ২ লক্ষ ৩৮ হাজার ৫০৪ টাকা।
শস্য ক্ষেত ও বীজতলা নষ্ট হয়ে কৃষি বিভাগের ক্ষতি হয়েছে ৬৪ লক্ষ ১৬ হাজার টাকা। বৈদ্যুতিক খুঁটি, বিদ্যুৎ লাইন ও বেশকিছু যন্ত্রপাতি নষ্ট হওয়ায় বিদ্যুৎ বিভাগের ক্ষতি হয়েছে ৫ লক্ষ ১১হাজার টাকার।
এসব ছাড়াও ইয়াসের প্রভাবে জেলার ৯ উপজেলায় ৪৩টি নলক’প ও ১ হাজার ৭০৫টি পায়খানা ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের হিসেবে এতে এক কোটি ১৯ লক্ষ ৮১ হাজার টাকার ক্ষতি হয়েছে। বন বিভাগের ক্ষতি হয়েছে ১২ লক্ষ ৭০ হাজার টাকা।
২টি প্রাথমিক বিদ্যালয়, ৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ৪টি মাদ্রাসাও ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ক্ষতি হয়েছে ৬ লক্ষ ৩০ হাজার টাকার। স্বাস্থ্য বিভাগের একটি হাসপাতালের অবকাঠামো আংশিক ক্ষতি হয়েছে। যা মেরামতে ব্যয় হবে এক লক্ষ টাকা।
এদিকে ঘূর্ণিঝড় ইয়াসে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভিন্ন অবকাঠামো নষ্ট হয়ে অন্তত ৬০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।
বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, ‘ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের পক্ষ থেকে সহযোগিতা প্রদান করা হয়েছে। ৭৫টি ইউনিয়ন ও ৩টি পৌরসভায় দুই কোটি সাড়ে ১২ লক্ষ টাকা দেওয়া হয়েছে। এছাড়াও ৯টি উপজেলার প্রত্যেকটিতে শিশু খাদ্যের জন্য এক লক্ষ এবং গো খাদ্যের জন্যে এক লক্ষ টাকা করে সহযোগিতা দেওয়া হয়েছে। সহযোগিতা প্রদান অব্যাহত রয়েছে।’ তিনি আরও বলেন, ‘যারাই ক্ষতিগ্রস্ত হয়েছেন, প্রত্যেকের তালিকা করা হয়েছে। ক্ষতিগ্রস্ত সবাই ক্ষতিপূরণ পাবেন।’

3 responses to “বাগেরহাটে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ৪৬ কোটি টাকার ক্ষতি”

  1. … [Trackback]

    […] Find More to that Topic: doinikdak.com/news/23472 […]

  2. … [Trackback]

    […] Read More here to that Topic: doinikdak.com/news/23472 […]

  3. jarisakti says:

    … [Trackback]

    […] There you can find 79336 additional Info on that Topic: doinikdak.com/news/23472 […]

Leave a Reply

Your email address will not be published.

x