ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন
ক্রিকেটকে বিদায় জানালেন স্টুয়ার্ট বিনি
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

টিম ইন্ডিয়ার জার্সিতে খেলার সুযোগ পাননি ৫ বছর। শেষবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলেছেন তিন বছর আগে। শেষ পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিং ধোনির সংসারের এক সময়ের ভরসার অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি।

সোমবার (৩০ আগস্ট) নিজের অবসর ঘোষণা ঘোষণা দিয়ে এক বিবৃতি দেন স্টুয়ার্ট। এতে লিখেছেন, ‘আমার রক্তের সঙ্গে মিশে আছে ক্রিকেট। যে খেলা আমাকে সবকিছু দিয়েছে, তাকে কিছু ফিরিয়ে দেওয়ার জন্য মুখিয়ে আছি।’

একদিনের ক্রিকেটে ভারতের সেরা বোলিং এখনও স্টুয়ার্টের দখলে। সেই স্টুয়ার্ট বিনি ৩৭ বছর বয়সে আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেন। তারকা ক্রিকেটারকে শুভেচ্ছা জানিয়েছে ভারতের ক্রীড়া মহল।

টেস্ট ক্রিকেটে লিটল মাস্টার শচীনকে পাঁচবারের বেশি আউট করা বোলারদের একজন জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডে চলতি টেস্ট সিরিজে ইংলিশ তারকাকে সামলাতে হিমশিম খাচ্ছেন বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা। অথচ এই অ্যান্ডারসনকেই একবার দিশাহীন লেগেছিল স্টুয়ার্ট বিনির ব্যাটের সামনে।

ইংল্যান্ডের বিপক্ষে ২০১৪ সালে নটিংহ্যামে অভিষেক টেস্টে অ্যান্ডারসন-স্টুয়ার্ট ব্রডদের পিটিয়ে ১১৪ বলে ৭৮ রান করেছিলেন স্টুয়ার্ট বিনি। ওয়ানডে ক্রিকেটে সেই বছরই বাংলাদেশের বিপক্ষে ৪.৪ ওভার বল করে ৪ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। একদিনের ক্রিকেটে এটিই এখনও পর্যন্ত ভারতের সেরা বোলিং।

দেশের জার্সিতে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৬টি টেস্ট, ১৪টি ওয়ান ডে ও ৩টি টি-টোয়েন্টি খেলেছেন ভারতীয় এই অলরাউন্ডার। তিন ফরম্যাটে তার ব্যাট থেকে যথাক্রমে ১৯৪, ২৩০ ও ৩৫ রান এসেছে। টেস্ট, ওয়ান ডে ও টি২০তে যথাক্রমে ৩, ২০ ও ১ উইকেট নিয়েছেন তারকা ক্রিকেটার। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি২০ ম্যাচে ভারতীয় দলের হয়ে শেষবার মাঠে নেমেছিলেন বিনি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, রাজস্থান রয়্যালস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন। আইপিএলে মোট ৯৫টি ম্যাচে ৮৮০ রান করেছেন এবং ২২টি উইকেট নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

x