ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন
সিলেটের হাকালুকি হাওরাঞ্চলে ধান কাটার ধুম
Reporter Name

আবুল কাশেম রুমন, সিলেট: মৌলভীবাজারের জুড়ী উপজেলার হাকালুকি হাওরাঞ্চলে ধান কাটার ধুম পড়েছে। গত ২ সপ্তাহ যাবত মাঝে মধ্যে বৃষ্টি হওয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। চারদিকে এখন বিরাজ করছে পাকা ধানের ম ম ঘ্রাণ। ধান কাটা, মাড়াই ও শুকানো ইত্যাদি নিয়ে হাকালুকি হাওর পাড়ের কৃষকেরা এখন ব্যস্ত সময় পার করছেন। বসে নেই কৃষাণীরাও।

জুড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মওসুমে উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্র ধরা হয় ৫ হাজার ৫৩৩ হেক্টর জমিতে। তবে, আবাদ হয়েছে ৫ হাজার ৭৭০ হেক্টর জমিতে। হাকালুকি হাওর পাড়ের গ্রামগুলো ঘুরে দেখা গেছে, সময় মতো বৃষ্টিপাত হওয়ায় এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে অত্রাঞ্চলের কৃষকরা পাকা ধান কাটতে শুরু করেছেন। তবে, মহামারি করোনার কারণে ধান কাটার জন্য শ্রমিক না পাওয়ায় কিছুটা সমস্যায় পড়েছেন কৃষকেরা।

তারপরও যে শ্রমিকদের পাওয়া যাচ্ছে তাদের অধিক পারিশ্রমিক দিতে হচ্ছে। কৃষকদের সাথে কথা হলে, উপজেলার জায়ফরনগর ইউনিয়নের বেলাগাঁও গ্রামের কৃষক হুমায়ুন কবির (৫০), গণি সরদার (৬৫), শিমুলতলা গ্রামের শাহ আলম (৪০) ইউসুফ নগর গ্রামের সুলতান মিয়া (৪৫), নয়াগ্রামের হানিফ মিয়া (৬২) ও পশ্চিম হরিরামপুর গ্রামের আরিফ আহমদ (২৪) জানান, এবারও আল্লাহর রহমতে বোরোর ভালো ধান হয়েছে।

আবহাওয়া অনুকুলে থাকালে ২০-২৫ দিনে মধ্যে ফসল ঘরে তোলা যাবে ইনশাআল্লাহ। তবে, আগাম বন্যার জন্য কৃষকেরা কিছুটা চিন্তিত। জুড়ী উপজেলা কৃষি কর্মকর্তা জসিম উদ্দিন জানান, উপজেলায় বোরো আবাদের যে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়, তার চেয়ে বেশি আবাদ হয়েছে। লক্ষ্যমাত্রা ছিলো ৫ হাজার ৫৩৩ হেক্টর। আবাদ হয়েছে ৫ হাজার ৭৭০ হেক্টর।

Leave a Reply

Your email address will not be published.

x