ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ন
MGHS-89 ব্যাচের মানবহিতৈষী উদ্যোগ; প্রশংসায় ভাসছে বিদ্যালয়ের সুনাম
মাহফুজ আলম নয়ন, মৌলভীবাজার

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ বা নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত বিশ্বের আশংকাজনক হারে সংক্রমণ বেড়ে যাওয়া দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি নাম।  আশঙ্কাজনকহারে কোভিড-১৯ এর সংক্রমণ বাড়তে থাকায় প্রতিদিন আপন জনের মৃত্যুর খবরে ছেয়ে যাচ্ছে চারদিকের বাতাস।

স্বল্পোন্নত দেশ হিসেবে  চিকিৎসা ব্যবস্থা যেমনটা ঠিক তেমনি রয়েছে কিন্তু মহামারী কুলিয়ে উঠা যখন দুষ্কর হয়ে পড়েছে ঠিক তখনই এই “MGHS-89 ব্যাচ” অর্থাৎ ঐতিহ্যবাহী মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি ১৯৮৯সালের প্রাক্তন শিক্ষার্থীরা এগিয়ে এসেছেন মানবতার সেবায়।

প্রাক্তন শিক্ষার্থী হাসান আহমদ জাভেদ’র নেতৃত্বে  করোনা আক্রান্ত রোগীদের জরুরী স্বাস্থ্যসেবায় একটি ফান্ড গঠন করেন ব্যাচের শিক্ষার্থীরা। পরিকল্পনার প্রথম ধাপে ২৫০শয্যা বিশিষ্ট মৌলভীবাজার জেলা  সদর হাসপাতালে নগদ এক লক্ষ টাকা প্রদান করা হয়, দ্বিতীয় ধাপে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬ টি অক্সিজেন সিলিন্ডার দেওয়া হয়েছে ১২আগষ্ট ২০২১খ্রি. রোজ বৃহস্পতিবার।

ব্যতিক্রম এই মহৎ উদ্যোগের বিষয়ে কথা বলতে গেলে হাসান আহমদ জাভেদ দৈনিক ডাক’কে জানান “জীবনের জন্য আমাদের এই প্রচেষ্টা খুব বেশি কিছু নয়। তবে আমাদের আন্তরিকতার যে কোনো অভাব নেই এ কথা নির্দ্বিধায় বলা যায়”।

উল্লেখ্য মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের শুধু ১৯৮৯ ব্যাচ নয়, বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা অগোচরে চালিয়ে যাচ্ছেন এমন মানব সেবা। ১৮৯১ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যাপিঠের লাখো শিক্ষার্থী ছড়িয়ে গেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। কেউ মানবসেবায় নিজেকে পুরুপুরি নিয়োজিত রেখেছেনে কেউবা আর্থিক আবার কেউ মানসিক সহায়তা দিয়ে যাচ্ছেন সমাজের উন্নয়নে এবং জাতীর ক্রান্তিলগ্নে। এই বিদ্যাপিঠ থেকে গড়ে উঠেছেন দার্শনিক, শিক্ষাবিদ,  সমাজবিজ্ঞানী,  কবি-সাহিত্যিক সহ এম.সাইফুর রহমানের মতো জাতীয় নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x