ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
পরশুরামে রাস্ট্রীয় মর্যাদায় সমাহিত হলেন বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক ফকির আবুল মনসুর চৌধুরী
পেয়ার আহাম্মদ চৌধুরী:

ফেনীর পরশুরাম উপজেলার পৌর এলাকার উত্তর কোলাপাড়া’য় পূর্ণ রাস্ট্রীয় মর্যাদায় সমাহিত হলেন ডেইলি অবজারভার পত্রিকার যুগ্ম বার্তা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক ফকির আবুল মনসুর চৌধূরী।

ফকির আবুল মনসুর চৌধুরীর নামাজে জানাযা সোমবার (৯ আগস্ট ) বিকেল ৪টায় পরশুরামের কোলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। এ আগে জাতীয় পতাকায় আবৃত করে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। গার্ড অব অনার পূর্বক পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়েছে।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা দত্ত, পরশুরাম মডেল থানার গার্ড অফ অনার দল ছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা সাবেক মুক্তিযোদ্বা কমান্ডার হুমায়ুন শাহরিয়ার, উপজেলা ভাইরাস চেয়ারম্যান এনামুল কমিম মজুমদার বাদলসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

রবিবার (৮ আগস্ট) রাত দেড়টায় রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সাংবাদিক ফকির আবুল মনসুর চৌধুরী ফেনীর পরশুরাম উপজেলার উত্তর কোলাপাড়া ফকির বাড়ির কৃতি সন্তান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং সাংবাদিক হিসাবে কর্মজীবন শুরু করেন। তিনি ডেইলি অবজারভারে দায়িত্ব পালনের আগে দি নিউ নেশন, দি ডেইলি স্টারসহ বিভিন্ন পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

এক সময় তিনি পরশুরাম বালিকা বিদ্যালয় বর্তমান কবি সামছুন নাহার মাহমুদ বালিকা উচ্চ বিদ্যালয়ে বিনা বেতনে শিক্ষকতা করেছেন। স্কুলটি অর্থনৈতিক সংকটে পড়ায় তিনিসহ আরো কয়েকজন বন্ধু ও সতীর্থ সহ এগিয়ে আসে।

সাংবাদিক ফকির আবুল মনসুর চৌধুরী পরশুরাম উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম ফকির আবুল কাশেম চৌধূরীর ছোট ভাই।

তিনি ব্যক্তিজীবনে সৎ, সাহসী ও নির্ভীক সাংবাদিক ছিলেন। ব্যক্তি জীবনেও তিনি সজ্জন, সদালাপী ও সাদা মনের মানুষ ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন কন্যা ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

ফকির আবুল মনসুর চৌধুরীর নামাজে জানাযা সোমবার (৯ আগস্ট ) বিকেল ৪টায় পরশুরামের কোলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

পরশুরাম উপজেলা মুক্তিযোদ্বা কমান্ডার হুমায়ুন শাহরিযার জানান, তিনি একজন বীর মুক্তিযোদ্বা হিসেবে তাঁকে রাষ্ট্রীয় মর্যাদা দাফন করা হয়েছে।

তাঁর মৃত্যুতে ফেনী প্রেসক্লাব সভাপতি শওকত মাহমুদ ও সাধারণ সম্পাদক আরিফুর রহমান শোক জ্ঞাপন করেছেন এবং শোক-সন্তপ্ত  পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়াও শোক জ্ঞাপন করেন পরশুরাম প্রেসক্লাবের সভাপতি আবু ইউছুফ মিন্টু ও সাংবাদিক পেয়ার আহাম্মদ চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published.

x