ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন
সংসারের ভার আমতলীর শিশু শ্রমিক লোকমানের কাঁধে
আমতলী(বরগুনা)থেকে মো. আবু সাইদ খোকন :

যে বয়সে স্কুলে যাওয়ার কথা সে বয়সে পিতার চিকিৎসা ও সংসারের হাল ধরেছে শিশু শ্রমিক নুর লোকমান চৌকিদার (১০)। লেখাপড়ার ইচ্ছা থাকা সত্তে¡ও অভাবের কারনে পড়া লেখা করতে পারেনা । দিনের পর দিন খেয়ে না খেয়ে খুপরী ঘরে অসুস্থ পিতাকে নিয়ে দিনাতিপাত করছে লোকমান ।

আমতলীর গাজীপুর বন্দরের রফিক তালুকদারের হোটেলে বয়ের কাজ করে জীবন নির্বাহ করেন শিশু লোকমান।
জানাগেছে, উপজেলার আঠারগাছিয়া ইউনিয়নের সোনাখালী গ্রামের লতিফ চৌকিদারের পুত্র লোকমান চৌকিদার (১০) উপজেলার গাজীপুর বন্দরের রফিক তালুকদারে হোটেলে বয়ের কাজ করেন।
জানাগেছে, লোকমানের বয়স যখন ২ বছর তখন তার শারিরিক প্রতিবন্দী পিতা লতিফ চৌকিদাওে সংসার ফেলে লোকমানের মা চলে যায়। সে এখন অন্যত্র বিয়ে করে সংসার করছেন। লতিফ চৌকিদারের কোন জমি জমা নাই । পরের জমিতে খুপড়ি ঘর তুলে লোকমানকে নিয়ে বসবাস করছেন।
শিশু পুত্র নুর লোকমানকে নিয়ে অসহায় হয়ে পরে শারিরিক প্রতিবন্দী লতিফ চৌকিদার । সহায় সম্বল বলতে ৭/৮ বছর আগে দেয়া এনজিওর একটি ছোট্র ঘর ছাড়া আর কিছুই নেই। মানুষের সাহায্য সহযোগীতায় জীবন চালায় সে। আস্তে আস্তে লোকমান বড় হয়। লোকমানের পিতা হটাৎ আরো অসুস্থ হয়ে পড়ে সংসারের ভার এসে পড়ে শিশু লোকমানের কাঁধে। মাসিক দুই হাজার পাঁচশ টাকা বেতনে গাজীপুর বন্দরের রফিক তালুকদারে হোটেলে বয়ের কাজ নেয়। প্রতিদিন সকাল থেকে রাত অবদি কাজ করতে হয় তাকে। দুই হাজার পাঁচশ টাকা বেতনে কোন মতে খেয়ে না খেয়ে সংসার চলে ।
একমাত্র সম্বল এনজিওর দেয়া ছোট্র একটি খুপরী ঘরে বাবা ছেলে বসবাস করছে। বৃষ্টি আসলেই ঘর পানিতে ভেসে যায়। শিশু লোকমান আক্ষেপ করে বলেন, এতো মানুষ সরকারী ঘর পায় আমাকে কেউ একটি ঘর দেয় না একটি ঘর হলে অসুস্থ বাবাকে নিয়ে ভালো ভাবে বসবাস করতে পারতাম। শিশু লোকমানের পিতা লতিফ কান্নাজনিত কন্ঠে বলেন, সরকার এতো কিছু দেয় মোরা পাইনা। হুনি সরকার এত ভাতা দেয় মোওে কেউ দেয়ন। মুই পোলাডারে নিয়া খুব কষ্টে বাইচ্যা আছি।

আঠারগাছিয়া ইউপি চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রিপন বলেন, ঐ শিশু লোকমান ও তার পিতা লতিফ চৌকিদারের খোজ খবর নিয়ে পূর্নবাসনের ব্যবস্থা নেয়া হবে।
আমতলী উপজেলা নির্বাহীঅফিসার মো. আসাদুজ্জামান বলেন, শিশু লোকমান ও তার পিতার সম্পর্কে খোজ নিয়ে তাদের দু:খ দুদর্শা লাঘবে আশু ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

x