ঢাকা, বুধবার ১৭ অগাস্ট ২০২২, ০৩:৩০ পূর্বাহ্ন
মুমিনুল, লিটন-রিয়াদের ব্যাটে প্রথম দিন শেষে সম্মানজনক স্কোর টাইগারদের
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

মুমিনুল, লিটন-রিয়াদের ব্যাটে প্রথম দিন শেষে সম্মানজনক স্কোর টাইগারদের। টপঅর্ডারদের ব্যর্থতা, মুমিনুল সামনে থেকে নেতৃত্ব, লিটন-রিয়াদের ব্যাটে দলের ঘুরে দাঁড়ানো, সেঞ্চুরি বঞ্চিত লিটন। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনে এমন অনেক গল্পই লিখলেন টাইগার ব্যাটসম্যানরা।

আলো স্বল্পতার কারণে ৭ ওভার আগেই খেলা শেষ হয়। যেখানে ৮ উইকেট হারিয়ে ২৯৪ রান তুলেছে বাংলাদেশ। টেস্ট ক্যারিয়ারের ১৭তম হাফসেঞ্চুরি করা মাহমুদউল্লাহ রিয়াদ ১৪১ বল খেলে ৫৪ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। ১৩ রানে রয়েছেন তাসকিন আহমেদ।

বুধবার (০৭ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন।

ইনজুরির কারণে একাদশে নেই অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। এছাড়া বাদ পড়েছেন তাইজুল ইসলাম এবং আবু জায়েদ রাহী। ফিরেছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং সাদমান ইসলাম।

প্রথমে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দলীয় মাত্র ৮ রানে ২ উইকেট হারায় সফরকারীরা। ব্লেসিং মুজারবানির শিকার হয়ে মাঠ ছাড়েন ওপেনার সাইফ হাসান (০) ও নাজমুল হোসেন শান্ত (২)।

অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ৬০ রান তোলেন সাদমান ইসলাম। তবে শেষ পর্যন্ত ইনিংস বড় করতে পারেননি এই বাঁহাতি। ৬৪ বলে ৪টি চারে ২৩ রান করে রিচার্ড এনগারাভার বলে উইকেটরক্ষক ব্র্যান্ডন টেইলরকে ক্যাচ দেন।

দলের বিপর্যয়ে ব্যাটিং শুরু করেন মুমিনুল হক। সেখান থেকে টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফসেঞ্চুরি পূরণ করলেন। একইসঙ্গে দলীয় শতক পার করে বাংলাদেশ।

দলীয় শতকের পরই বাংলাদেশ শিবিরে ফের বিপর্যয় নামে। পর পর দুই ওভারে বিদায় নেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। ব্লেসিং মুজারবানির তৃতীয় শিকারে এলবি হয়ে মাঠ ছাড়েন ১১ রান করা মুশফিক। আর ৩০তম ওভারের তৃতীয় বলে ব্যক্তিগত ৩ রানে থাকা সাকিবকে রেগিস চাকাভার ক্যাচে ফেরান ভিক্টর নিয়াচি।

সতীর্থরা একে একে মাঠ ছাড়লেও দারুণ অধিনায়কসূলভ ইনিংস খেলে যাচ্ছিলেন মুমিনুল হক। তবে সেঞ্চুরি থেকে ৩০ রান দূরে থাকতে বিদায় নিতে হলো তাকে। ৯২ বলে ১৩টি চারের সাহায্যে ব্যক্তিগত ৭০ রানে ভিক্টর নিয়াচির বলে আউট হন তিনি।

মুমিনুল হকের বিদায়ের পর দলের বিপর্যয়ে হাল ধরেন লিটন দাশ ও মাহমুদউল্লাহ রিয়াদ। এ দুজনের ব্যাটে ভর করে দলীয় ২০০ রানের দেখা পায় বাংলাদেশ।

খুব কাছে গিয়েও অভিষেক টেস্ট সেঞ্চুরি পাওয়া হলো না লিটন দাশের। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে বাংলাদেশ দল যখন বিপর্যয়ে, তখন মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গী করে দারুণভাবে ব্যাট করে যাচ্ছিলেন এই ডানহাতি। তবে সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে থাকতে বিদায় নিলেন। ডোনাল্ড ট্রিপানোর বলে পুল করতে গিয়ে থার্ডম্যান অঞ্চলে থাকা ভিক্টর নিয়াচিকে ক্যাচ দেন তিনি।  ১৪৭ বলে ১৩টি চারে ৯৫ রান করেন লিটন। সপ্তম উইকেট জুটিতে রিয়াদের সঙ্গে ১৩৮ রান তোলেন তিনি। এরপর একই ওভারে দ্বিতীয় বলে নতুন ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজ এলবির শিকার হয়ে মাঠ ছাড়েন।

5 responses to “মুমিনুল, লিটন-রিয়াদের ব্যাটে প্রথম দিন শেষে সম্মানজনক স্কোর টাইগারদের”

  1. … [Trackback]

    […] Read More here to that Topic: doinikdak.com/news/33641 […]

  2. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/33641 […]

  3. … [Trackback]

    […] There you can find 63891 more Info on that Topic: doinikdak.com/news/33641 […]

  4. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/33641 […]

  5. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/33641 […]

Leave a Reply

Your email address will not be published.

x