ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
কোটচাঁদপুরে ঈদ আকর্ষণ ২৫ মণ ওজনের কালা মানিক
মোঃ শহিদুল ইসলাম, কোটচাঁদপুর প্রতিনিধি

পবিত্র ঈদুল আযহা’র ঈদ আকর্ষণ কালা মানিক।

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার ৩নং কুশনা ইউনিয়নে ৩নং ওয়ার্ডের জালালপুর গ্রামের ( কালা মানিক) কে দেখতে উৎসুক জনতার ভিড় জমেছে।

প্রতিদিন শত শত মানুষ আসছে ওই বাড়িতে। তার সঙ্গে সেলফি ওঠানোরও হিড়িক চলছে। অনেকে ছবি ফেসবুকে পোস্ট করছেন ( কালা মানিকের ছবি) উপজেলার জালালপুর গ্রামের মৃত. বদরউদ্দিন বিশ্বাস এর ছেলে মুহাম্মদ জহিরুল ইসলাম ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড়। এরই মধ্যে বিভিন্ন এলাকার পাইকারি গরু ব্যাবসায়িরা ‘’ কালা মানিক ষাড়ের দাম হেঁকেছেন ৯ লাখ টাকা।

জহিরুল ইসলাম জানান, আমাদের পরিবার ও গ্রামের খুব আদরের একটি ষাড় এটি। সে কারনে সবকিছুই আমি নিজ হাতেই করার চেষ্টা করি। খাবার দেওয়া, ময়লা পরিষ্কার, গোসল করানো সবই আমি নিজে করি। তবে আমাকে সহযোগিতা করার জন্য আমার ভাবি রয়েছেন। কালা মানিক অনেক বড় হওয়ায় সব কাজ একা করতে পারি না। তাই সব সময় আমার ভাবির সহযোগিতা নিতে হয়। তার চিকিৎসা, তাপমাত্রা ঠিক রাখাসহ সর্ব বিষয়ে সার্বক্ষণিক সতর্ক থাকতে হয়।

আরো জানান, আমার বাড়ির পোষা গাই গরুর বাছুর দুই বছর ধরে লালন পালন করছি কালা মানিক কে সব সময় পরিমিত খাবার আর যত্ব করে ষাঁড়টিকে এই পর্যায়ে নিয়ে এসেছেন তিনি।

এর খাবারের জন্য খরচ হচ্ছে প্রায় ১ হাজার টাকা করে।’ তাছাড়া কালা মানিক এর জন্য আমার জমিতে কচি সবুজ ঘাষের চাষ করেছি। সেখান থেকে ঘাষ ও ভূষি মাখিয়ে তাকে খাওয়ানো হয়। তবে ‘কালা মানিক কে কখনোই মোটা তাঁজা করণ খাবার বা ঔষধ প্রয়োগ করিনি।

তিনি নাম ধরে ডাক দিলেই গরু বুঝতে পারে। মালিক যে নির্দেশ দেন সেটাই সে পালন করে। কালা মানিক আমাদের গ্রামকে অনেক এলাকার মানুষের কাছে পরিচয় করিয়ে দিচ্ছে। দূর-দূরান্ত থেকে লোকজন আসছেন কালা মানিক কে দেখতে।

ঔ গ্রামের ইউপি সদস্য নাসির হোসেন জানান, আমি ষাড়টিকে দেখতে গিয়েছিলাম। গরুটির ওজন ২৫ মণের বেশি হবে বলে ধারণা করছি। ঈদ আসতে এখনও কিছুদিন বাকি আছে। এরই মধ্যে আরও কিছু ওজন বাড়বে বলে মনে করছেন তিনি। তাছাড়া আমার জানামতে ‘কালা মানিক’ ষাড়টিকে ঘাষ ও ভূষি মাখিয়ে খাওয়ানো হয়। ষাড়টিকে মোটা তাঁজা করন খাবার বা ঔষধ প্রয়োগ করা হয়নি। উল্লেখ্য যে কেউ ষাড়টিকে ক্রয় করতে চাইলে (০১৭১৭৭৬৩৭৩০) নাম্বারে যোগাযোগ করতে পারেন।

4 responses to “কোটচাঁদপুরে ঈদ আকর্ষণ ২৫ মণ ওজনের কালা মানিক”

  1. … [Trackback]

    […] There you will find 67253 additional Info to that Topic: doinikdak.com/news/32026 […]

  2. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/32026 […]

  3. … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/32026 […]

  4. pod says:

    … [Trackback]

    […] Read More on to that Topic: doinikdak.com/news/32026 […]

Leave a Reply

Your email address will not be published.

x