ঢাকা, বুধবার ০৮ মে ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
ঈদগাঁওতে ব্যবসা প্রতিষ্টানে নেই অগ্নি নির্বাপক যন্ত্র
এম আবু হেনা সাগর, ঈদগাঁও

কক্সবাজার সদরের ঈদগাঁও বাজারসহ বিভিন্ন উপ বাজারে অগ্নিনিবার্পক যন্ত্র ছাড়াই ব্যবসা বানিজ্য করে যাচ্ছেন ব্যবসায়ীরা। অধিকাংশ ব্যবসা প্রতিষ্টানে অগ্নিদূর্ঘটনা থেকে রক্ষা পেতে নেই আগুন নির্বাপক যন্ত্রটি। ছোটবড় দুর্ঘটনা ঘটলে হঠাৎ কোন প্রতিকার ব্যবস্থা নেই।

জানা যায়, আইন না মেনে চালিয়ে যাচ্ছে ব্যবসা। ঝুঁকিপূর্ণ এ জ্বালানির যথাযথ নিরাপত্তার ব্যবস্থা রাখছেনা। ব্যবসা পরিচালনায় কাগজপত্রাধিও অধিকাংশই দোকানে নেই। আইনগত বাধ্যবাধকতা সম্পর্কে অবগত। তারপরও তদারকির অভাবে ঝূঁকি জেনে তারা সনদ ও অগ্নিনির্বাপক ব্যবস্থা ছাড়া ব্যবসা করে যাচ্ছে অনেকে।

বৃহত্তর ঈদগাঁও পাড়া মহল্লার ব্যবসায়ীক প্রতিষ্টানেও অগ্নি নিবার্পক যন্ত্র নেই। সেটির কাজ কি ব্যবসায়ীরা তাও জানেন না।

ঈদগাঁও বাজারে কয়েক ব্যবসায়ীক প্রতিষ্টানে অগ্নিনিবার্পক যন্ত্র থাকলেও অধিকাংশ দোকানে এটির দেখা মিলেনা। আগুনের ক্ষেত্রে প্রথম ধাপে এটি যে কতই গুরুত্ব বহন করে, সেটির বিষয়ে তাদের হয়ত ভালভাবে জানা নেই।

দেখা যায়, বিস্ফোরক অধিদপ্তরের সনদ ছাড়াই স্থানভেদে বহুগ্যাস সিলিন্ডার দোকানে মজুদ করেছে ব্যবসায়ীরা। এসব দোকানে বিভিন্ন ব্র্যান্ডের গ্যাস বোঝাই সিলিন্ডার বিক্রি হচ্ছে। গ্রামীন হাট বাজারের বিভিন্ন স্থানে হার্ডওয়্যার-সামগ্রী বিক্রেতা, সিমেন্ট এবং মনিহারি-সামগ্রীর দোকান, মুদির দোকানেও গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে।  সিলিন্ডার ব্যবসা জমে উঠছে।

সেচ্ছাসেবী সংগঠন ইমরানসহ অনেকে জানান, প্রত্যেক দোকানে অগ্নিনির্বাপক যন্ত্র থাকা দরকার। অগ্নিকান্ডের মত দূর্ঘটনা ঘটলে ঐ যন্ত্রটি কাজে লাগতে পারে।

এসব বিষয়ে ফায়ার সার্ভিস কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ করেন সচেতন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published.

x