ঢাকা, সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন
রংপুরে আধুনিক প্রযুক্তিতে ধান বীজ উৎপাদনে সাফল্য
হীমেল মিত্র অপু, স্টাফ রিপোর্টার

আধুনিক প্রযুক্তির মাধ্যমে উন্নতমানের ধান বীজ উৎপাদন ও বিপনন করে সাড়া ফেলেছেন রংপুরের চাষিরা। এসব বীজ যেমন নিজেরা ব্যবহার করছেন, তেমনি বিক্রি ও প্রান্তিক চাষীদের মধ্যে বিতরণও করা হচ্ছে। এ সংক্রান্ত সরকারি প্রকল্পের কর্মকর্তা জানান, এই কার্যক্রমে কৃষকদের বীজ সংকট মোকাবেলা, সংরক্ষণ ও লাইসেন্স দিয়ে বাণিজ্যিক কর্মকাণ্ডে জড়ানো হয়েছে।

রংপুর জেলা শহর থেকে ৩০ কিলোমিটার ও পীরগাছা উপজেলা থেকে ৮ কিলোমিটার দূরে ৩টি নদীর মোহনায় কান্দি ইউনিয়নের মাঝবাড়ি গ্রাম। এই গ্রামের ক্ষুদ্র কৃষকরা কয়েক বছর ধরে উন্নত জাতের ধান বীজ উৎপাদন করছেন। নিজেদের উৎপাদিত এই বীজ সংরক্ষণের পাশাপাশি আধুনিক উপায়ে মোড়কজাত করে তা বাজারজাতও করছেন।

কৃষি বিভাগ জানিয়েছে, সরকারি প্রকল্পের আওতায় পীরগাছা উপজেলার ৯ টি ইউনিয়নে ৯টি কৃষকদলের জন্য প্রথমে স্বল্পমেয়াদী উন্নত জাতের ব্রি ৮৭ জাতের আমন ধানের ভিত্তি বীজ সরবরাহ করা হয়। পরবর্তীতে প্রয়োজনীয় প্রযুক্তি ও প্রশিক্ষণের মাধ্যমে কৃষকরা নিজেরাই উৎপাদন ও সংরক্ষনে পারদর্শী হয়ে ওঠেন। এর মধ্য দিয়ে কৃষকদের আয়ের নতুন পথ তৈরি হয়েছে বলেও জানান তারা।

আধুনিক প্রযুক্তি এবং যান্ত্রিক সকল সুবিধা সহজলোভ্য হওয়ায় কৃষিতে বৈচিত্র্য এসেছে, বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এই কর্মকর্তা।

তিনি জানান,শুধু ধানই নয়, ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের বীজ উৎপাদনেও এই প্রযুক্তি ব্যবহার হবে।

Leave a Reply

Your email address will not be published.

x