ঢাকা, শুক্রবার ১০ মে ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন
ঐতিহ্যবাহী খানজাহান আলীর দিঘির কুমির মাদ্রাজ অসুস্থ
এস এম রাজ, বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের ঐতিহ্যবাহী খানজাহান আলীর (রহ.) মাজার সংলগ্ন দিঘির পুরুষ কুমির মাদ্রাজ অসুস্থ হয়ে পড়েছে। কুমিরটি দিঘির উত্তর পাড়ে বিনা নামে এক নারীর বাড়ি সংলগ্ন ঘাটে অবস্থান করছে। মাঝে মাঝে পানির উপরে উঠছে আবার নিচে তলিয়ে যাচ্ছে। খাবার দিলে খাচ্ছে না কুমিরটি।

বিনা বেগম বলেন, শনিবার (১২ জুন) সকাল থেকে কুমিরটিকে অসুস্থ মনে হচ্ছিল। রোববারও (১৩ জুন) একই অবস্থা। সোমবার (১৪ জুন) কুমিরটিকে আরও অসুস্থ মনে হলে বিকেলে বিষয়টি সবাইকে জানাই। তিনি আরও বলেন, অন্যান্য সময় খাবার দিলে সঙ্গে সঙ্গেই খেয়ে ফেলে কুমির। কিন্তু শনিবার সকাল থেকে খাবার খাচ্ছে না। রোববারও আমাদের দেওয়া খাবার খাইনি। সোমবারও খাবার খাইনি মাদ্রাজ। একবারের জন্যও চোখ মেলছে না কুমিরটি।

বিনা বলেন, দীর্ঘ দিন ধরে কুমিরটির গলার মধ্যে একটি টিউমারের মত রয়েছে। ওই কারণেও অসুস্থ হতে পারে। আবার দিঘিতে অনেকে জাল পাতে। ওই জালেও ওর পায়ের নখ পেঁচানো থাকতে পারে।

বাগেরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. লুৎফর রহমান বলেন, জেলা প্রশাসক মহোদয়ের মাধ্যমে খবর পেয়ে আমি সঙ্গে সঙ্গে মাজারে এসেছি। দিঘির দুটি কুমিরকেই আমি দেখেছি। পিলপিল নামের কুমিরটি সুস্থ থাকলেও মাদ্রাজ নামের কুমিরটি অসুস্থ। আমি মাজার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তার রোগ নির্ণয় করে চিকিৎসা করতে পারলে আশা করি সে আবারও সুস্থ হয়ে যাবে।

খানজাহানের (রহ.) মাজারের প্রধান খাদেম ফকির শের আলী বলেন, পূর্ব পুরুষ থেকেই আমরা মাজারের কুমিরের দেখভাল করে আসছি। যদি কোনো ব্যক্তি এমন কাজ করে থাকে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিব। জেলা প্রশাসকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে স্বার্থান্বেষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।
উল্লেখ্য, খানজাহান আলীর (রহ.) সময়কার কুমিরের প্রজাতি সর্বশেষ ২০১৫ সালে মারা গেলে বর্তমানে দিঘিতে থাকা মিঠাপানির কুমির দুটিকে মাদ্রাজ থেকে আনা হয়।

2 responses to “ঐতিহ্যবাহী খানজাহান আলীর দিঘির কুমির মাদ্রাজ অসুস্থ”

  1. … [Trackback]

    […] Read More Info here to that Topic: doinikdak.com/news/25703 […]

  2. … [Trackback]

    […] Here you can find 99231 additional Info to that Topic: doinikdak.com/news/25703 […]

Leave a Reply

Your email address will not be published.

x