ঢাকা, শনিবার ০৪ মে ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন
রাবিতে হল না খুলে পরীক্ষা নয় : ১০ দিনের আলটিমেটাম
ভাস্কর সরকার (রাবি প্রতিনিধি)

পূর্ব ঘোষণা মোতাবেক আজ রবিবার ০৬ (জুন) বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরির পিছনে পরিবহণ মার্কেটে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা ৷  উক্ত সংবাদ সম্মেলনে স্থগিত থাকা সকল পরীক্ষা সমূহ আবাসিক হল গুলো খোলা রেখে নেয়ার দাবি জানিয়েছে তারা৷ তাদের দাবী অগ্রাহ্য হলে একই সাথে পুনরায় আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন।

উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার (০৩ জুন) বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য, উপ-উপাচার্য, ডিন, সকল বিভাগীয় সভাপতিদের সম্মিলিত এক বৈঠকে স্থগিত পরীক্ষা সংক্রান্ত বিষয়ে কিছু জরুরি সিদ্ধান্ত গৃহীত হয়। সেগুলো হলো, ২০ জুনের পর ২০১৯ সালের স্থগিত পরীক্ষা সমূহ, আগামী ৪ জুলাই এর পর ২০২০ সালের পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পরীক্ষা সমূহের রুটিনের বিষয়ে স্ব স্ব ডিপার্টমেন্ট তাদের একাডেমিক মিটিং এ সিদ্ধান্ত নিবে। কিন্তু আবাসিক হল সমুহ সম্পূর্ণ বন্ধ থাকবে ৷

এর প্রেক্ষিতে শিক্ষার্থীরা বলেন, আমাদের নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন মনগড়া অকার্যকর সিদ্ধান্তের মাধ্যমে পরীক্ষা নেয়ার যে ঘোষণা দিয়েছে, তার পূর্ণ রূপরেখা হাজির করতে হবে। প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখান করে সকল আবাসিক হল ক্যান্টিন না খুলে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানিয়ে সকল বর্ষের পরীক্ষা ও প্রয়োজনীয় ক্লাস শুরুর দাবি জানান ৷ এই সময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১০ দিনের আলটিমেটাম দেন। দাবি না মানলে আগামী ১৭ জুন থেকে পুণরায় আন্দোলনে যাওয়ার হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা তাদের দাবী সমূহ ও নির্দেশনা পেশ করেন তা হলো :

১. স্বাস্থ্যবিধি মেনে হল ও ক্যাম্পাস দ্রুত খুলে দিতে হবে, ২. দ্রুত সময়ের মধ্যে বিভিন্ন বর্ষের আটকে থাকা পরিক্ষাগুলো নিতে হবে, ৩. অল্প সময়ে সকল বর্ষের ক্লাস-পরীক্ষা নেয়ার পরিবেশ তৈরি করা দরকার, ৪. সেশনজট এড়াতে সকল প্রকার কার্যকর প্রদক্ষেপ নেয়া উচিত, ৫. দ্রুত সময়ের মধ্যে শিক্ষক- শিক্ষার্থীসহ কর্মচারিদের টিকার আওতায় আনা প্রয়োজন, ৬. শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসে করোনা ইউনিট ও আইসোলেশনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইসলামিক স্টাডিজের মহব্বত হোসেন মিলন, গণিত বিভাগের মারুফ, ফলিত গণিত বিভাগের রেজাউল ইসলাম, আরবী বিভাগের মাহফুজ আনাম, গণিত বিভাগের শিক্ষার্থী মাসুমা আক্তার, উম্মে হাবিবা সহো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্যান্য শিক্ষার্থীবৃন্দ।

 

Leave a Reply

Your email address will not be published.

x